‘গত মাসে দেশে ৩৫ গণমাধ্যমকর্মীর ওপর হামলা, মামলা হয়েছে’


‘গত মাসে দেশে ৩৫ গণমাধ্যমকর্মীর ওপর হামলা, মামলা হয়েছে’

ছবি : সংগৃহীত

 

আগস্ট মাসে দেশে ছয় সাংবাদিকের ওপর হামলা ও গণমাধ্যমসংশ্লিষ্ট ২৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন ও মানহানির মামলা হয়েছে সাতটি। এছাড়া, চার সাংবাদিককে হুমকি দেয়া হয় ও হেনস্থা করা হয়।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) এ তথ্য জানায়।

সংগঠনটির দাবি, এ সময়ে ঢাকা, কুমিল্লা, নরসিংদী, টাঙ্গাইল ও চুয়াডাঙ্গায় সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে চুয়াডাঙ্গার সাংবাদিক সোহেল রানা ডালিম, কুমিল্লার বুড়িচংয়ে যুগান্তরের সাংবাদিক ইকবাল হোসেন সুমন এবং নরসিংদীর মনোহরদিতে চ্যানেল আই প্রতিনিধি সুমন রায়কে রক্তাক্ত ও গুরুতর আহত করেছে দুর্বৃত্তরা। কুমিল্লার ঘটনায় চার হামলাকারী গ্রেপ্তার হলেও অন্য ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কোনো খবর পাওয়া যায়নি বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এছাড়াও পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মরত সংবাদিক ও মানিকগঞ্জে সরকারি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে খবর সংগ্রহ করতে যাওয়া সংবাদকর্মীরা বিধিনিষেধের মুখে পড়েছেন।

আগস্ট মাসে মামলায় অভিযুক্তদের মধ্যে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, কালের কন্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, ডেইলী সান সম্পাদক এনামুল হক চৌধুরী, ইস্ট-ওয়েস্ট মিডিয়ার এমডি সায়েম সোবহান আনভির, চ্যানেল আইয়ের পরিচালক ফরিদুর রেজা সাগর ও বার্তা প্রধান শাইখ সিরাজ, যমুনা টেলিভিশনের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান প্রতিবেদক রয়েছেন বলেও বিএফইউজে জানিয়েছে।