চলে গেলেন সাহিত্যিক, অনুবাদক শেখ আবদুল হাকিম


চলে গেলেন সাহিত্যিক, অনুবাদক শেখ আবদুল হাকিম

ছবি : সংগৃহীত

 

সাহিত্যিক ও অনুবাদক শেখ আবদুল হাকিম ২৮ আগস্ট, শনিবার দুপুরে রাজধানীর মাদারটেকে নিজ বাসায় মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন তার মেয়ে সাজিয়া হাকিম।

পরিবারে পক্ষ থেকে জানানো হয়, দীর্ঘদিন ধরে ব্রংকাইটিসে ভুগছিলেন এ লেখক। দুপুরে গুরুতর অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ার প্রস্তুতি চলছিল। তখনই তিনি মারা যান।

‘ঘোস্ট লেখক’ হিসেবে শেখ আবদুল হাকিম সেবা প্রকাশনীর পাঠকপ্রিয় গোয়েন্দা কাহিনি 'মাসুদ রানা' সিরিজের ২৭১টি বই লিখেছেন। এছাড়াও 'কুয়াশা' সিরিজের ৫০টি বইয়ের লেখক তিনি। এসবের বাইরেও রোমান্টিক, অ্যাডভেঞ্চার সহ নানান স্বাদের বই উপহার দিয়েছেন এই লেখক।

গত বছর মাসুদ রানা সিরিজের বইয়ের স্বত্ব দাবি করে আইনি লড়াইয়ের কারণে আলোচনায় আসেন শেখ আবদুল হাকিম।

গুণী এই লেখকের জন্ম ১৯৪৬ সালে পশ্চিমবঙ্গের হুগলিতে। ভারত ভাগের পর মাত্র চার বছর বয়সে পরিবারের সঙ্গে পূর্ব পাকিস্তানে চলে আসেন তিনি।

নিজের প্রথম উপন্যাস 'অপরিণত প্রেম' লেখার পর ১৯৬০ এর দশকের মাঝামাঝিতে সেবা প্রকাশনী থেকে প্রকাশিত সিরিজ 'কুয়াশা'র দশম কিস্তি দিয়ে প্রকাশনীটির সঙ্গে যুক্ত হন শেখ আবদুল হাকিম। এরপর সেবার সঙ্গে প্রায় চার দশক যুক্ত ছিলেন শেখ আবদুল হাকিম।

সেবা প্রকাশনীর মাসিক 'রহস্য পত্রিকা'র সহকারি সম্পাদক হিসেবে যুক্ত ছিলেন অনেক বছর। গত বছর 'মাসুদ রানা'র ২৬০টি বইয়ের কপিরাইট স্বত্ব নিয়ে আলোচনায় আসেন শেখ আবদুল হাকিম। ওই সময় কপিরাইট অফিস তাঁর পক্ষে রায় দিলেও কাজী আনোয়ার হোসেনের আপিলের পর বিষয়টি বিচারাধীন।

শেখ আবদুল হাকিমের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘টেকনাফ ফর্মুলা’, ‘জুতোর ভেতর কার পা’, ‘জল দাও জল’, ‘মুঠোর ভেতর তেলেসমাতি’, ‘ঋজু সিলেটীর প্রণয়’, ‘আতংক’, ‘সোমালি জলদস্যু’, ‘আইডিয়া’, ‘তিতলির অজানা’, ‘লব্ধ সৈকত’, ‘জ্যান্ত অতীত’, ‘তাহলে কে?’, ‘চন্দ্রাহত’, ‘সোনালি বুলেট’, ‘কামিনী’ প্রভৃতি। এছাড়া, কয়েক খণ্ডে প্রকাশ হয়েছে উপন্যাস সমগ্র।

তাঁর অনুবাদগ্রন্থের মধ্যে রয়েছে এরিক মারিয়া রেমার্কের 'দ্য ব্ল্যাক অবিলিস্ক', 'অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট', ভিক্টর হুগোর 'দ্য ম্যান হু লাফস', জুলভার্নের 'আশি দিনে বিশ্বভ্রমণ', মার্ক টোয়েনের 'দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন', মেরি শেলির 'ফ্রাঙ্কেনস্টাইন', আলেকজান্ডার দ্যুমার 'থ্রি মাস্কেটিয়ার্স', ডগলাস ফ্রাঞ্জ ও ক্যাথেরিন কলিন্সের 'দ্য ম্যান ফ্রম পাকিস্তান: নিউক্লিয়ার স্মাগলার আবদুল কাদির খান' এবং কেন ফলেটের 'দ্য ম্যান ফ্রম সেন্ট পিটার্সবার্গ'-এর বাংলা 'আততায়ী'।