আফগানিস্তানে আবারো নিষিদ্ধ হচ্ছে সংগীত


আফগানিস্তানে আবারো নিষিদ্ধ হচ্ছে সংগীত

ছবি : সংগৃহীত

 

আবারো সংগীত নিষিদ্ধ হচ্ছে আফগানিস্তানে। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ নিউইয়র্ক টাইমসকে এ তথ্য জানিয়েছেন বলে দাবি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির।

‘ইসলামে সংগীত নিষিদ্ধ...তাই আফগান জনগণকে এ ধরণের কর্মকাণ্ড না করার বিষয়টি বোঝাতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন জাবিউল্লাহ।

জাবিউল্লাহ নিউইয়র্ক টাইমসকে বলেন, ‘নারীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ভিত্তিহীন। নারীদের সব সময় ঘরেই থাকতে হবে বা মুখ ঢেকে রাখতে হবে, এমন নয়। পুরুষ অভিভাবক ছাড়া নারীরা বাইরে বের হতে পারবেন না, এটাও ঠিক নয়। যেসব নারী তিন দিন বা এর বেশি সময়ের জন্য কোথাও যেতে চান, সেখানে পুরুষ অভিভাবক লাগবে’।

এসময় নারীরা আগের মতোই তাদের স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন বলে আশ্বাস দেন তিনি।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সালের তালেবান শাসনামলে দেশটিতে সংগীত, টেলিভিশন ও চলচ্চিত্র কড়াভাবে নিষিদ্ধ ছিল। কেউ এই নিয়ম অমান্য করলে পেতে হতো গুরুতর শাস্তি।

২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হাতে তালেবান উৎখাত হলে দেশটিতে সংগীতচর্চার ব্যাপক প্রসার ঘটে। সেখানে প্রচুর কনসার্ট ও উৎসব হতো। এমনকি আফগানিস্তানে ন্যাশনাল ইনস্টিটিউট অব মিউজিক প্রতিষ্ঠা হয়, সেখানে নানা অনুষ্ঠানও উদযাপন করা হয়। পাশাপাশি দেশটির সব নারী অর্কেস্ট্রা দেশে ও বিদেশে দেশের প্রতিনিধিত্ব করছেন।

এবার আফগানিস্তান দখল করে উদারনীতির কথা বললেও কাজে আগের মতোই দেখা যাচ্ছে।