পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেম বন্ধের নির্দেশ


পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেম বন্ধের নির্দেশ

ছবি : সংগৃহীত

 

হাইকোর্টের নির্দেশনা পেয়ে পাবজি, ফ্রি ফায়ারসহ সকল প্রকার ক্ষতিকর অনলাইন গেম বন্ধে নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

তবে এসকল ক্ষতিকারক অনলাইন গেম কবে বন্ধ করা সম্ভব হবে তা কারিগরি বিষয়ের ওপর নির্ভর করছে।

যেসব গেম-অ্যাপ বন্ধ করা সম্ভব নয় বা অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরানো সম্ভব নয় সেগুলোর বিষয়ে তাদের কর্তৃপক্ষকে চিঠি দেয়া হবে বলে জানিয়েছে বিটিআরসি।

এর আগে এক রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ১৬ আগস্ট ‘ক্ষতিকারক’ অনলাইন গেমের সব ধরনের লিংক বা ইন্টারনেট গেটওয়ে তিন মাসের জন্য বন্ধের নির্দেশ দেন।

পাশাপাশি টিকটক, লাইকি ও বিগোসহ এ ধরণের অন্যান্য অ্যাপস কেন বন্ধ করা হবে না জানাতে রুল দেয় আদালত।

এছাড়াও নিয়মিতভাবে এসব অনলাইন গেম এবং স্ট্রিমিং অ্যাপ পর্যবেক্ষণ, পর্যালোচনা করার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন এবং এ বিষয়ে একটি নীতিমালা তৈরির নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়।

গত ২৪ জুন মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে থেকে রিটটি দায়ের করা হয়।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের এক গবেষণায় দেখা যায় দেশে প্রায় ২ কোটি ৬০ লাখ মানুষ বিভিন্ন ডিজিটাল গেম খেলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এরইমধ্যে অনলাইন গেম আসক্তিকে মানসিক সমস্যা হিসেবে চিহ্নিত করেছে।

আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন মানুষের ওপর সহিংসতাপূর্ণ গেমের প্রভাব নিয়ে দুটি গবেষণা চালায়। গবেষণা দুটির একটিতে দেখা যায়, যাদের মধ্যে সহিংসতাপূর্ণ মনোভাব থাকে, তারা এসব গেম খেলে সহিংস আচরণ করতে পারে। আরেকটিতে বলা হয়, এ ধরণের ভিডিও গেম সাময়িক সময়ের জন্য হলেও সহিংস আচরণ উসকে দিতে পারে।