গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় জি-সেভেনভুক্ত দেশগুলোর প্রতি আহবান


গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় জি-সেভেনভুক্ত দেশগুলোর প্রতি আহবান

ছবি : সংগৃহীত

 

আফগান গণমাধ্যমকর্মীদের নিরাপদে সরিয়ে নিতে জি-সেভেনভুক্ত দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস-সিপিজে। ২৩ আগস্ট, সোমবার এক চিঠিতে এ আহবান জানিয়েছে বিশ্বজুড়ে সাংবাদিকদের সুরক্ষা নিয়ে কাজ করা সংস্থাটি।

তালেবান আফগানিস্তান দখল নেয়ার পর গণমাধ্যমকর্মীরা মারাত্মক হুমকির সম্মুখীন হয়েছেন উল্লেখ করে চিঠিতে সাংবাদিকদের রক্ষা ও সরিয়ে নেয়ার কথা বলা হয়েছে।

সিপিজে চিঠিতে আরও জানায়, তারা আফগান সাংবাদিকদের নিরাপদ আশ্রয়ের বিষয়কে অগ্রাধিকার দিয়ে অবিলম্বে ব্যবস্থা নেয়ার জন্য জি-সেভেনকে আহ্বান জানাতে নাগরিক সমাজের ৫০টি সংগঠনকে যুক্ত করেছে।

নিরাপদে কাবুল বিমানবন্দরে প্রবেশ, সহজ ভিসা প্রক্রিয়া ও সাংবাদিকদের সরিয়ে নেয়ার বিষয়কে গুরুত্ব দিয়ে যুক্তরাষ্ট্র ও অন্যান্য মিত্রদের আফগানিস্তানে অবস্থানের মেয়াদ ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করার আহবান জানানো হয় চিঠিতে।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস এমন এক সময়ে এই আহ্বান জানিয়েছে যখন আফগানিস্তানে গণমাধ্যমের স্বাধীনতা ও বাকস্বাধীনতা খর্ব করা হয়েছে, মিডিয়া আউটলেটে ব্যয় কমানো হয়েছে, সাংবাদিকদের সংবাদ সংগ্রহ করতে দেয়া হচ্ছে না, এমনকি তালেবানরা তাদের মারধর ও হুমকি দিচ্ছে।

আফগান সাংবাদিক এবং গণমাধ্যমকর্মীরা দেশটি তাদের জন্য আর নিরাপদ নয় উল্লেখ করে আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের নিরাপদ আশ্রয় দেয়ার জন্য অবিলম্বে ব্যবস্থা নেয়ার আবেদন জানিয়েছেন।

নিউইয়র্ক ভিত্তিক সংস্থা সিপিজে ইতোমধ্যে প্রায় ৪০০ জন সাংবাদিককে সরিয়ে নেয়ার জন্য নিবন্ধন করেছে এবং আরও হাজারখানেক অতিরিক্ত অনুরোধ পর্যালোচনা করছে।