মিয়ানমারে আবারো সাংবাদিক গ্রেপ্তার


মিয়ানমারে আবারো সাংবাদিক গ্রেপ্তার

মিয়ানমারের আরো ২ জন স্থানীয় সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির জান্তা সরকার তাদের গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে সেনা নিয়ন্ত্রিত একটি টেলিভিশন।

এদিকে, পর্যবেক্ষকরা বলছেন, ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর থেকে গণমাধ্যমের ওপর যে আক্রমণ চলছে, সিথু অং মিন্ট ও হতেত হতেত খিনকে গ্রেপ্তার তার সর্বশেষ নজির।

রাষ্ট্রদ্রোহ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়েছে মিন্টের বিরুদ্ধে। আর খিনকে ধরা হয়েছে মিন্টকে আশ্রয় দেয়া এবং তার হয়ে কাজ করার অভিযোগ।।

সেনা নিয়ন্ত্রিত টিভির খবরের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ দুজন সাংবাদিককে গত ১৫ আগস্ট গ্রেপ্তার করা হয়।

ফ্রন্টিয়ার মিয়ানমারের কলামিস্ট সিথু ভয়েস অব আমেরিকা রেডিও’র ধারাভাষ্যকার হিসেবেও কাজ করতেন। এদিকে, খিন বিবিসি বার্মিজ বিভাগের হয়েও কাজ করেছেন।

রয়টার্স জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে মিয়ানমার জান্তা সরকারের সমালোচনা করে যেসব পোস্ট দেয়া হয়েছিলো, সেগুলোর জন্য সিথুর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে। এছাড়া, ধর্মঘটে যোগ দেওয়ার আহ্বান জানানো ও নিষিদ্ধঘোষিত বিরোধীদের আন্দোলনেও সমর্থন দেয়ার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

 

এদিকে, সিথু ও খিনকে গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়েছে সাংবাদিকদের উন্নয়ন নিয়ে কাজ করা রিপোর্টার্স উইদাউট বর্ডারস-আরএসএফ। দুই সাংবাদিককে ‘নির্জন কারাবাসে’ রাখা হয়েছে জানিয়ে তাদের আটককে ‘বেআইনি’ বলেও অ্যাখ্যা দিয়েছে রিপোর্টার্স উইদাউট বর্ডার।।

মিয়ানমারের সাম্প্রতিক ঘটনাগুলো পর্যবেক্ষণকারী গোষ্ঠী অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স-এএপিপি জানায় জান্তা শাসনে মিয়ানমারে এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর হাতে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

কমিটি ফর প্রটেক্ট জার্নালিস্টসের এক প্রতিবেদনেও বলা হয়েছে মিয়ানমারের এখনকার শাসকরা স্বাধীন সাংবাদিকতাকে অপরাধ হিসেবে গণ্য করছে।

সেনা অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত মিয়ানমারে ৯৮ সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ।

গ্রেপ্তার দুই সাংবাদিক সিথু ও খিনের বিচার কবে শুরু হবে, তা জানা যায়নি।