সাংবাদিক নির্যাতন বন্ধে আলোচনায় তালেবান যুক্তরাষ্ট্র


সাংবাদিক নির্যাতন বন্ধে আলোচনায় তালেবান যুক্তরাষ্ট্র

 

তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে সাংবাদিক নির্যাতন বন্ধে চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। সংকট সমাধানে তালেবানদের সাথে আলোচনা চালাচ্ছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস।

২০ আগস্ট, শুক্রবার সাংবাদিকদের নেড প্রাইস বলেন, ‘আমরা আমাদের প্রতিনিধির মাধ্যমে তাঁদের (তালেবান নেতা) সঙ্গে সব পর্যায়ে সংলাপ চালিয়ে যাচ্ছি’।

এদিকে, কাবুলে জার্মান সংবাদ মাধ্যম ডয়চে ভেলের (ডিডাব্লিউ) সাংবাদিককে খুঁজে না পেয়ে তার পরিবারের এক সদস্যকে তালেবানরা হত্যা করেছে বলে খবর পাওয়া গেছে। এর আগে সাংবাদিকদের বাড়ি বাড়ি গিয়ে তালেবানরা তল্লাশি চালাচ্ছে বলেও বিভিন্ন গণমাধ্যমে খবর পাওয়া গেছে।

বিশ্বজুড়ে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা নিউইয়র্কভিত্তিক সংগঠন সিপিজের দাবি, আফগানিস্তানে কর্মরত জার্মানির রাষ্ট্রীয় গণমাধ্যম ডয়চে ভেলের তিন সাংবাদিকসহ চার জনের বাসায় তল্লাশি চালিয়েছে তালেবানরা। এ কারণে আত্নগোপনে আছেন সেই তিন সাংবাদিক।

পরিচয় গোপন রেখে সংবাদমাধ্যম গার্ডিয়ানকে লেখা একটি চিঠিতে এক আফগান নারী সাংবাদিক তালেবানের রোষের মুখে নিজের ঘর ও প্রদেশ থেকে পালিয়ে থাকার বিবরণ দিয়েছেন। এছাড়া, গত জুলাইয়ে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় জালালাবাদ শহরে আমদাদুল্লাহ হামদার্দ নামের এক সাংবাদিককে গুলি করে হত্যা করে বন্দুকধারীরা। হামদার্দ একটি জার্মান পত্রিকার হয়ে কাজ করতেন।

আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর তালেবানের পক্ষ থেকে বলা হয়, দেশে সংবাদমাধ্যমকে কাজ করতে দেয়া হবে। তবে তাদের এই প্রতিশ্রুতি শুধু প্রতিশ্রুতি আকারেই থেকে যাচ্ছে।