আফগান পরিচালকের শিল্প সংস্কৃতি বাঁচানোর আর্তি


আফগান পরিচালকের শিল্প সংস্কৃতি বাঁচানোর আর্তি

আফগান চলচ্চিত্র পরিচালক সাহরা কারিমি

 

ঘণ্টায় ঘণ্টায় পরিবর্তন হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতির। সাধারণ বাসিন্দাদের পাশাপাশি উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন আফগান ভূমের শিল্প-সংস্কৃতির সঙ্গে জড়িতরাও। উদ্বিগ্ন আফগান চলচ্চিত্র পরিচালক সাহরা কারিমিও। সিনেমাকে বাঁচান! আমাদের হাতে সময় খুবই কম! গোটা বিশ্বের ফিল্মমেকারদের কাছে করুণ আর্তি জানান তিনি।

এ বিষয়ে টুইট করার পরপরই সাহরার চিঠিটি সোস্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে পড়ে।

প্রথমেই নিজের পরিচয় দিয়ে চিঠি শুরু করেন সাহরা- “আমার নাম সাহরা কারিমি। আমি একজন চলচ্চিত্র নির্মাতা। আফগান ফিল্মের মহাপরিচালকও। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয় কোম্পানিটি। এই প্রতিষ্ঠান দেশের রাষ্ট্রায়ত্ত ফিল্ম কোম্পানি।”

“ভীষণ ভগ্ন হৃদয়েও প্রবল আশা নিয়ে আমি এই চিঠি লিখছি আপনাদের উদ্দেশে, তালেবানের হাত থেকে আপনারা আমাদের এই সুন্দর দেশটিকে রক্ষা করতে এগিয়ে আসুন।”

সাহরা কারিমি যখন চিঠিটি লেখেন তখন তালেবান কাবুলে আসেনি, তবে চারপাশ ঘিরে ফেলেছিলো। ১৫ই আগস্ট, রবিবার কাবুলের নিয়ন্ত্রণও নিয়ে নেয় তালেবানরা।

আফগানিস্তানের আগের অবস্থা বর্ণনা করে সাহরা কারিমি লেখেন, “তারা গণহারে মানুষ মারছে, শিশুদের তুলে নিয়ে যাচ্ছে, পোশাকের কথা বলে নারীদের হত্যা করছে। তারা আমার প্রিয় একজন অভিনেতাকে হত্যা করেছে, একজন কবিকেও হত্যা করেছে তারা”

তিনি চিঠিতে আরো লেখেন, “বিশ্ব এখনও নিরব। এমন নিরবতায় আমরা অভ্যস্ত, তবে এটা মেনে নেওয়ার মত নয়।”

সাহরা লেখেন, ‘’দুই দশক আগে মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ ছিলো, কারণ তখন তালেবান রাষ্ট্রক্ষমতায় ছিল। এখন প্রায় ৯০ লাখ মেয়ে স্কুলে যায়। অর্জনের এই গল্পটি অনেকেই জানে না। তালেবানরা এখন আবার স্কুল ধ্বংস করছে। আবার শিক্ষার বাইরে ছুড়ে দেওয়া হবে মেয়েদের ।”

সাংস্কৃতিক কর্মকাণ্ডের ক্ষতি হবে জানিয়ে তিনি লেখেন, “তালেবান সব সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ করে দেবে। নারীদের কোনো অধিকার থাকবে না। আমি ও আমার মতো চলচ্চিত্রকাররা নির্ঘাত তাদের লক্ষ্যবস্তু হব”।

“এই পরিস্থিতিতে আপনারা সরব হন,” আকুতি জানান তিনি। 

এছাড়াও সাহরা বলেন, “বলপূর্বক তালেবানদের সঙ্গে বালিকাদের বিয়ে দেওয়া হয়েছে। কেবলমাত্র পোশাকের জন্য একজন মহিলাকে খুন করা হয়েছে। মিডিয়া, সরকার এবং বিশ্বের মানবাধিকার সংগঠনগুলো চুপ। যেন মনে হচ্ছে তালেবানদের সঙ্গে শান্তিপূর্ণ চুক্তি হচ্ছে। এটা কখনই কাম্য ছিল না। একজন পরিচালক হিসেবে নিজের দেশে যেটুকু কাজ করতে পেরেছি, তাও আজ বিপন্ন”।

শেষে তিনি লিখেন, “দয়া করে আমাদের সাহায্য করুন। আফগানিস্তানকে অবহেলা করবেন না। আমাদের হাতে খুবই কম সময় রয়েছে”।

সাহরা কারিমির এই টুইট মূহুর্তের মধ্যেই সোস্যাল দুনিয়ায় ছড়িয়ে পড়ে।