সাংবাদিকদের মানসিক স্বাস্থ্যের উন্নতিতে কর্মশালা


সাংবাদিকদের মানসিক স্বাস্থ্যের উন্নতিতে কর্মশালা

ছবি : চেনস্পেক

 

বিশ্বব্যাপী করোনার ক্ষতিকর প্রভাব পড়েছে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের ওপর। সংবাদকর্মীদের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয়নি। প্রভাব পড়ছে তাদের মানসিক স্বাস্থ্যের ওপরও। করোনাকালীন তাদের এই মানসিক চাপ কমাতে এগিয়ে এসেছে সংবাদকর্মীদের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা যুক্তরাজ্যভিত্তিক সংগঠন হেডলাইন নেটওয়ার্ক।

করোনাকালে সাংবাদিকদের মানসিক স্বাস্থ্যের উন্নতিতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে তারা। কনিষ্ঠ থেকে জ্যেষ্ঠ সকল স্তরের সংবাদকর্মীদের জন্য ফ্রি ওয়ার্কশপের আয়োজন করেছে সংগঠনটি।

হেডলাইন নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা হান্নাহ স্টর্ম জানান, করোনার ভয়াবহতার মারাত্মক প্রভাব পড়েছে সাংবাদিকদের ওপর। তাদের অনেকের কাছেই বর্তমান পরিস্থিতির সাথে মানিয়ে নেয়া কঠিন হয়ে পড়েছে।

 

হান্নাহ স্টর্ম, হেডলাইন নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা

 

তিনি আরো জানান, হেডলাইন নেটওয়ার্ক অনেক দিন ধরেই সাংবাদিকদের সুরক্ষা এবং তাদের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করে আসছে। বর্তমান পরস্থিতিতে সাংবাদিকদের অবস্থা, বিভিন্ন প্রতিকূলতা সম্পর্কেও জেনেছেন বলে জানান হান্নাহ।

হেডলাইন নেটওয়ার্ক আয়োজিত এই ওয়ার্কশপ যুক্তরাজ্যের বিভিন্ন স্তরের সাংবাদিকদের নিয়ে করা হবে। ওয়ার্কশপের মাধ্যমে সংবাদকর্মীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন ট্যাবু দূর করা যাবে বলে আশাবাদী আয়োজকরা।

তারা মনে করেন নিউজরুমে এবং সাংবাদিকদের কাজ করার স্থানগুলোতে  মানসিক স্বাস্থ্যকে সর্বোচ্চ প্রাধান্য দেয়া উচিত। আর তাদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমের সংবাদকর্মীরা।

কর্মক্ষেত্রের পরিবেশ, চাকরির অনিশ্চয়তা, অনলাইন হ্যারাসমেন্টসহ নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় সংবাদকর্মীদের। তাদের এই সমস্যাগুলো নিয়ে আলোচনা হওয়া প্রয়োজন বলেও মনে করেন আয়োজকরা।

এই ওয়ার্কশপ ভার্চুয়ালি চারটি গ্রুপে করা হবে। কনিষ্ঠ সংবাদকর্মী, নতুন ম্যানেজার, মিড-লেভেল সংবাদকর্মী এবং জ্যেষ্ঠ সংবাদকর্মীদের নিয়ে করা হবে সেশনগুলো।

সাংবাদিকদের মানসিক স্বাস্থ্য ও মানসিক চাপ ছাড়াও বেশকিছু বিষয় নিয়ে আলোচনা করা হবে ওয়ার্কশপে। এই প্রকল্পে হেডলাইন নেটওয়ার্কের পার্টনার হিসেবে আছে গুগল নিউজ ইনিশিয়েটিভ।