তারেক মাসুদের প্রয়াণদিবসে স্মারক বক্তৃতা


তারেক মাসুদের প্রয়াণদিবসে স্মারক বক্তৃতা

 

১৩ আগস্ট প্রয়াত নির্মাতা তারেক মাসুদের ১০ম প্রয়াণ দিবস। দিবস উপলক্ষে তারেক মাসুদ স্মরণে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২১’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে এ উদ্যোগ নিয়েছে।

‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২১’ অনুষ্ঠানে ‘জাতিসত্ত্বা, চলচ্চিত্র ও তৃতীয় দুনিয়া’ বিষয়ের ওপর বক্তৃতা প্রদান করবেন চলচ্চিত্র শিক্ষক, লেখক ও চলচ্চিত্র তাত্ত্বিক সঞ্জয় মুখোপাধ্যায়। এ ছাড়াও এ আয়োজনে উপস্থিত থাকবেন চলচ্চিত্র সংশ্লিষ্ট আরও অনেকে।

করোনা সংক্রমণের কারণে অনলাইনে এই অনুষ্ঠান প্রচার করা হবে। ১৩ আগস্ট রাত ৮টা ৩০ মিনিটে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির ফেসবুক পেইজ থেকে এটি প্রচারিত হবে।

 

 

চলচ্চিত্রকার তারেক মাসুদ ‘আদম সুরত’ নামের প্রামাণ্যচিত্র নির্মাণের মাধ্যমে আলোচনায় আসেন। প্রখ্যাত বাংলাদেশী শিল্পী এস এম সুলতানের জীবনের ওপর নির্মিত এ প্রামাণ্যচিত্র ১৯৮৯ সালে মুক্তি পায়। এটি নির্মাণে প্রায় ৭ বছর সময় নিয়েছিলেন তারেক মাসুদ। এরপর ডকুমেন্টারি, অ্যানিমেশন এবং চলচ্চিত্র নির্মাণে মনোযোগ দেন তিনি।

২০০২ সালে তার নির্মিত প্রথম ফিচার চলচ্চিত্র ‘মাটির ময়না’ মুক্তি পায়। সাড়া জাগানো এই চলচ্চিত্রের জন্য সে বছর কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন তারেক মাসুদ।

২০১১ সালের ১৩ আগস্ট ‘কাগজের ফুল’ সিনেমা নির্মাণের জন্য লোকেশন দেখতে মানিকগঞ্জ গিয়েছিলেন খ্যাতিমান এই নির্মাতা। ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মাত্র ৫৫ বছর বয়সে মারা যান তিনি।

চলচ্চিত্রে তার অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে।