আফগানিস্তানে রেডিও স্টেশন কর্মকর্তাকে হত্যা, সাংবাদিক জিম্মি


আফগানিস্তানে রেডিও স্টেশন কর্মকর্তাকে হত্যা, সাংবাদিক জিম্মি

 

আফগানিস্তানের কাবুলে তুফান ওমর নামে এক রেডিও স্টেশন ম্যানেজারকে হত্যা করেছে সন্দেহভাজন তালেবান যোদ্ধারা। এছাড়া, হেলমান্দ প্রদেশে একজন সাংবাদিককে জিম্মি করেছে তারা। ৯ আগস্ট, সোমবার আফগানিস্তানের স্থানীয় সরকারের কর্মকর্তারা এ তথ্য জানান।

তুফান ওমর পাকতিয়া ঘাগ রেডিওতে ম্যানেজার হিসেবে কাজ করতেন। পাশাপাশি আফগানিস্তানের স্বাধীন গণমাধ্যমকে সমর্থনকারী অধিকার গোষ্ঠী এনএআই-এর হয়েও কাজ করতেন তিনি।

এনএআই প্রধান মুজিব খেলাওয়াতগার বলেন, "ওমর অজ্ঞাত বন্দুকধারীদের হাতে নিহত হয়েছেন। তিনি একজন উদার মানুষ ছিলেন। স্বাধীনভাবে কাজ করার কারণেই তাকে টার্গেট করা হয়েছে।"

কাবুলের কর্মকর্তারা সন্দেহ করছেন তালেবান যোদ্ধারা এই হামলা চালিয়েছে।

গত মাসে এনএআই এক প্রতিবেদনে জানায়, চলতি বছর আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠীর হাতে অন্তত ৩০ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মীকে নিহত, আহত ও অপহৃত হয়েছেন।

দক্ষিণ হেলমান্দ প্রদেশে তালেবান যোদ্ধারা রবিবার প্রাদেশিক রাজধানী লস্করগাহে স্থানীয় সাংবাদিক নেমাতুল্লাহ হেমাতকে তার বাসা থেকে ধরে নিয়ে যায় বলে জানান সেখানকার কর্মকর্তারা।

হেমাতের কর্মস্থল বেসরকারি টেলিভিশন ঘারঘাসতের প্রধান রেজওয়ান মিয়াখেল বলেন, “হেমাতকে তালেবানরা কোথায় নিয়ে গেছে, সে সম্পর্কে সঠিক কোনো তথ্য আমাদের জানা নেই। আমরা খুবই শঙ্কিত।"

এদিকে, তালেবানের একজন মুখপাত্র হত্যা ও অপহরণের দায় অস্বীকার করে রয়টার্সকে জানিয়েছে, কাবুলে হত্যাকাণ্ড বা হেলমান্দে অপহৃত সাংবাদিকের বিষয়ে তার কাছে কোনো তথ্য নেই।