ডিআর কঙ্গোতে গলা কেটে সাংবাদিককে হত্যা


ডিআর কঙ্গোতে গলা কেটে সাংবাদিককে হত্যা

 

ডিআর কঙ্গোতে জাতীয় সম্প্রচারকারীর একজন সাংবাদিককে হত্যা করা হয়েছে। দেশটির পূর্ব উত্তর কিভুতে ৭ আগস্ট, শনিবার তাকে গলা কেটে হত্যা করা হয়। সাংবাদিক হেরিটিয়ার মাগায়ানকে যেখানে হত্যা করা হয় ঐ অঞ্চলটিতে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে।

নিহত সাংবাদিকের সহকর্মী রজার সেবারেদু এএফপিকে জানান, ২৬ বছর বয়সী হেরিটিয়ার মাগায়ানে বিবাহিত এবং তার দুটি সন্তান আছে। তিনি ২০১৮ সাল থেকে রুতশুরু অঞ্চলে রেডিও টেলিভিশন ন্যাশনাল কনগোলাইজের জন্য কাজ করছিলেন।

এছাড়াও তিনি আরো বলেন, এই হত্যার সাথে হেরিটিয়ার কাজের সম্পর্ক থাকতে পারে। তিনি তরুণদের জন্য কর্মসূচি গড়ে তুলেছিলেন, তাদের গভীর অস্থিতিশীল অঞ্চলে ‘শান্তির জন্য জায়গা তৈরি করার’ও পরামর্শ দিয়েছিলেন তিনি।

রুটশুরুর সামরিক প্রশাসক লুক আলবার্ট বাকোলে নাইংগেকে বলেন, “ তিনি একজনের কাছ থেকে একটি ফোন কল পান এবং তাকে দেখা করার জন্য একটি জায়গা আসার কথা বলা হয়। সেখানেই শনিবার রাতে তাকে হত্যা করা হয়।“

এছাড়াও তিনি জানান, ওই সাংবাদিককে হত্যার অঞ্চলটিতে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী সক্রিয়, কিন্তু যে এলাকায় তাকে হত্যা করা হয়েছে তা কঙ্গোলি সেনাবাহিনী দ্বারা নিয়ন্ত্রিত।