২৭ সেপ্টেম্বরের পর গুগল লগ ইন করা যাবে না যেসব ডিভাইসে


২৭ সেপ্টেম্বরের পর গুগল লগ ইন করা যাবে না যেসব ডিভাইসে

 

অ্যানড্রয়েডের পুরনো ভার্সনের মুঠোফোনে সাইন ইন বন্ধ করার ঘোষণা দিয়েছে গুগল। এরইমধ্যে সাইন ইন বন্ধ হতে পারে এমন অ্যানড্রয়েডের তালিকা প্রকাশ করেছে গুগল। 

আগামী ২৭ সেপ্টেম্বর থেকে সাইন ইন বন্ধ করার ঘোষণা কার্যকর হবে বলে জানিয়েছে গুগল।

অ্যানড্রয়েড ভার্সন ২.৩.৭ অথবা এর থেকে পুরনো অ্যানড্রয়েড ভার্সনে ২৭ সেপ্টেম্বরের পরে আর গুগল অ্যাকাউন্ট সাইন ইন করা যাবে না উল্লেখ করে গুগল তার গ্রাহকদের পাঠানো এক ইমেইলে জানায়, অ্যানড্রয়েড ফোনে গুগল সার্ভিস ব্যবহারের জন্য অন্তত অ্যানড্রয়েড ৩.০ ভার্সন ব্যবহার করতে হবে।

অ্যানড্রয়েড ভার্সন ১.০, অ্যানড্রয়েড ভার্সন ১.১, অ্যানড্রয়েড ভার্সন ১.৫ (কাপকেক), অ্যানড্রয়েড ভার্সন ১.৬ (ডোনাট), অ্যানড্রয়েড ভার্সন ২.০ (এক্লিয়ার), অ্যানড্রয়েড ভার্সন ২.২ (ফ্রোয়ো), অ্যানড্রয়েড ভার্সন ২.৩ (জিঞ্জারব্রেড) এই ভার্সনের অ্যানড্রয়েড ফোনগুলোতে ২৭ তারিখের পর থেকে গুগল একাউন্ট সাইন ইন করা যাবে না।

গ্রাহকদের পাঠানো সেই ইমেইলে গুগল আরও জানায়, গ্রাহকদের অ্যাকাউন্টের সুরক্ষার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্দিষ্ট দিনের পর এসব অ্যানড্রয়েড ফোনে লগ ইন করার চেষ্টা করলে সাইন ইন এরর দেখাবে।

গুগলের সাপোর্ট পেজে সাইন ইন এরর দেখা গেলে করণীয় প্রসঙ্গে বলা হয়, সেখানে সাইন ইন এরর দেখালে ফ্যাকট্রি রিসেট করতে হবে। একাধিক ডিভাইসে গুগল অ্যাকাউন্ট লগ ইন থাকলে, সে ক্ষেত্রে কোনো একটি ডিভাইস থেকে পাসওয়ার্ড পরিবর্তন করলে অন্য ডিভাইসগুলোতে সাইন ইন এরর দেখানো হবে বলেও জানিয়েছে গুগল।

এই মেসেজ দেখালে সেই ডিভাইস থেকে আবারো সাইন ইন করার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া, ডিভাইস থেকে অ্যাকাউন্ট রিমুভ করে আবার তা অ্যাড করতে পারবেন গ্রাহকরা। কোনো উপায় কাজ না করলে নতুন অ্যাকাউন্ট তৈরি করে লগ ইন করা যাবে।

অ্যাকাউন্ট লগ ইন করা না গেলেও ব্রাউজার থেকে গুগল অ্যাকাউন্টে লগ ইন করে নির্দিষ্ট কিছু পরিষেবা ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

গুগল আরও জানায়, গ্রাহক অ্যানড্রয়েড ৩.০ অথবা বেশি ভার্সন ব্যবহারের সুযোগ না পেলে পুরনো ফোনগুলোতে ব্রাউজারের মাধ্যমে কিছু গুগল সার্ভিস ব্যবহার করতে পারবেন। তবে ফোনের সেটিংস থেকে গুগল অ্যাকাউন্টে লগ ইন না থাকার কারণে জিমেইল, ইউটিউবসহ অনেক অ্যাপ সঠিকভাবে কাজ করবে না।