টুইটারে ভুল তথ্য বা গুজব ঠেকানোর নতুন উদ্যোগ


টুইটারে ভুল তথ্য বা গুজব ঠেকানোর নতুন উদ্যোগ

 

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার নিজেদের মেসেজিং সাইটে ভুল তথ্য বা গুজব ঠেকানোর নতুন উদ্যোগ নিয়েছে। ভুল তথ্য বা গুজব ঠেকাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স ও অ্যাসোসিয়েট প্রেসের সহযোগিতা নিচ্ছে তারা।

৩ আগস্ট, মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ব্যবহারকারীরা যেসব বিষয়ে অধিকসংখ্যক টুইট করে থাকেন, সেসব বিষয়ের বিস্তারিত এবং পটভূমির তথ্য মাইক্রো ব্লগিং সাইট টুইটারকে দেবে ঐ দুই বার্তা সংস্থা।

টুইটারের বিশ্বাস, অপপ্রচার এবং ভুল তথ্যের প্রচারের বিরুদ্ধে এটি কার্যকরি পদক্ষেপ হবে।

এক বিজ্ঞপ্তিতে টুইটার জানায়, যখন কোনো বিষয় দ্রুত ছড়িয়ে পড়া শুরু করবে, তখনই আমাদের মিডিয়া পার্টনাররা সঠিক তথ্য যাচাইয়ে সাহায্য করবে। কোনো কিছু ভাইরাল হওয়ার আগে জনস্বার্থে এ কাজ করা হবে।

প্রাথমিক স্তরে শুধু ইংরেজিতে লেখা কনটেন্টের সত্যতা যাচাইয়ের জন্য এই দুই সংবাদ সংস্থার সহায়তা নেয়া হবে।

তথ্যের নির্ভরযোগ্যতা, সত্যতা এবং নিরপেক্ষতা যাচাই করা রয়টার্সের কাজের একটি মূল বিষয় উল্লেখ করে রয়টার্সের ইউজার জেনারেটেড কনটেন্ট নিউজ গ্যাদারিং বিভাগের প্রধান হেজেল বেকার বলেন, 'ভুল তথ্যের প্রচারের বিরুদ্ধে টুইটারের যে অবস্থান, আমরাও সেখানে আমাদের এই কাজটি করে যাবো'।

এই দুই নিউজ এজেন্সি টুইটারকে অত্যধিক সূত্র এবং তথ্যের নেপথ্য বিষয় জানিয়ে টুইটের স্বচ্ছতা রাখতে সাহায্য করবে।

এতে বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর বিষয়টি প্রতিহত করা যাবে বলে আশা করছে টুইটার। এরইমধ্যে টুইটার নিজেদের প্ল্যাটফর্ম থেকে মিথ্যে বিষয়বস্তু অপসারণও শুরু করেছে।

২০২১ সালের শুরুতে ব্যবহারকারীদের নিয়ে টুইটার ‘বার্ড ওয়াচ’ নামে একটি মডারেশন গ্রুপ চালু করে। সেখানে কোনো সন্দেহজনক টুইট হলে সেই গ্রুপের মডারেটররা সেটিকে লেবেলিংয়ের মাধ্যমে চিহ্নিত করেন।