যুক্তরাজ্যে সাংবাদিকদের নিয়ে ব্যতিক্রমী আয়োজন


যুক্তরাজ্যে সাংবাদিকদের নিয়ে ব্যতিক্রমী আয়োজন

 

সাংবাদিকতার অপ্রকাশিত গল্পগুলো সরাসরি দর্শকদের কাছে তুলে ধরতে ব্যতিক্রমী এক প্রদর্শনী আয়োজন করা হয় যুক্তরাজ্যে। থিয়েটার কোম্পানি ‘দ্য নিউজ অন স্টেজ প্রজেক্ট’ আয়োজিত ‘নিউজ ক্যাবারেট’ নামে ৯০ মিনিটের আয়োজনটিতে অংশ নেন নয়জন সাংবাদিক, চারজন অভিনেতা এবং তিনজন ইমপ্রুভিসেটর। 

ইউনিভার্সিটি অব লন্ডনের সিনিয়র লেকচারার গ্লেন্ডা কুপারের যৌথ প্রযোজনায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে উঠে আসে সাংবাদিকদের অপ্রকাশিত গল্পগুলো।

গ্লেন্ডা কুপার বলেন, "আমরা পাঠকদের এমন একটি সম্প্রদায়কে একত্রিত করতে চেয়েছিলাম যারা ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন। প্রদর্শনীতে দেখানো গল্পগুলি নিয়ে আলোচনা করার এবং সাংবাদিকদের প্রশ্ন করার জায়গাও তৈরি করা হয়েছে এখানে"।

প্রদর্শনীর গল্পগুলো ছিল বৈচিত্র্যময়। এতে উঠে আসে জাতিগত বৈষম্য, বডি শেমিং ইত্যাদি বিষয়। এছাড়া, প্রদর্শনীতে দর্শকদের করোনাভাইরাস মহামারি সম্পর্কে সর্বশেষ পরিসংখ্যান জানানো হয়।

এই প্রদর্শনীতে অংশ নেয়া নির্মাতাদের একজন ক্যাথরিন অ্যাডামস। তিনি নটিংহাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও যোগাযোগ বিভাগের জেষ্ঠ্য প্রভাষক। তিনি বলেন, "সাংবাদিকতা যদি মানুষের কাছ থেকে দূরে সরে যায় তাহলে এটিকে আমাদেরই আবার কাছে আনতে হবে"।

পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক, ভ্রমণ লেখক এবং সম্পাদক জেমস রুডি পরিবেশন করেন 'মাই ওবিট'। এখানে তিনি গত চার দশকে সাংবাদিকতা পেশা কীভাবে পরিবর্তিত হয়েছে সে সম্পর্কে দর্শকদের ধারণা দেন।

অংশ নেয়া সাংবাদিক অ্যাডামস বলেন, "আমরা এমন এক যুগে বাস করছি যেখানে আমাদের গল্প বলার জন্যে নতুন রূপের সাথে খাপ খাইয়ে নিতে হবে এবং এটি তাদের মধ্যে একটি।"

করোনার বিধিনিষেধের কারণে প্রদর্শনীর জন্য ৩০ টি টিকিট বিক্রির অনুমতি পাওয়া গিয়েছিলো। কয়েক সপ্তাহের মধ্যেই যা বিক্রি হয়ে যায়।

প্রদর্শনীর পরে নির্মাতারা উপস্থিত দর্শকদের ওপর একটি জরিপ পরিচালনা করেন। এতে দেখা যায়, সাংবাদিকতার প্রতি তাদের আস্থা বেড়েছে।