৪২ সাংবাদিক খুন, বন্দি ২৩৫


৪২ সাংবাদিক খুন, বন্দি ২৩৫

ছবি- বিবিসি

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ২০২০ সালে বিশ্বজুড়ে ৪২ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। কারাবন্দি হয়েছেন আরও ২৩৫ জন।

সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্টসের (আইএফজে) বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বৃহস্পতিবার ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে প্রতিবেদনটি প্রকাশ করে আইএফজে।

প্রতিবেদনে বলা হয়, এ বছর সবচেয়ে বেশি সাংবাদিক মারা গেছেন মেক্সিকোয়। দেশটিতে গত এক বছরে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ১৩ জন সাংবাদিককে খুন করা হয়েছে।

সাংবাদিক হত্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটিতে এক বছরে হত্যার শিকার হয়েছেন পাঁচ জন সাংবাদিক। আইএফজে জানিয়েছে, আফগানিস্তান, ভারত, ইরাক ও নাইজেরিয়ায় এ বছর তিন জন করে সাংবাদিকে হত্যা করা হয়েছে।

সংস্থাটির হিসেব অনুযায়ী, ১৯৯০ সাল থেকে গত ৩০ বছরে খুন হয়েছেন ২৬৫৮ জন সাংবাদিক। আইএফজের সাধারণ সম্পাদক অ্যান্থনি বেলেঙ্গার বলেন, ‘এটি শুধু পরিসংখ্যান নয়। এরা আমাদের বন্ধু ও সহকর্মী, যারা সাংবাদিকতার জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন। এর জন্য সর্বোচ্চ মূল্যও চুকাতে হয়েছে তাদের।’

আইএফজে’র সভাপতি ইউনেস জাহেদ বলেন, ‘বিভিন্ন দেশের সরকার নিজেদের অপকর্ম ঢাকতে সাংবাদিকদের যেভাবে কারাবন্দি করছে এবং তাদের আইনি অধিকার থেকে বঞ্চিত করছে তা প্রকাশ্যে এনেছে এই প্রতিবেদন।’

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সবচেয়ে বেশি সাংবাদিক কারাবন্দি হয়েছেন তুরস্কে। দেশটিতে এ বছর ৬৭ জন সাংবাদিককে আটক করা হয়েছে। এর পরের চারটি দেশ হচ্ছে মিসর, চীন, ইরিত্রিয়া ও সৌদি আরব। দেশগুলোতে কারাবন্দি সাংবাদিকের সংখ্যা যথাক্রমে ২১, ২৩, ১৬ ও ১৪ জন।