জার্নালিস্ট অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ড পেলেন ড্রিউ অ্যামব্রোস


জার্নালিস্ট অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ড পেলেন ড্রিউ অ্যামব্রোস

জার্নালিস্ট অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন আল-জাজিরার সাংবাদিক ড্রিউ অ্যামব্রোস। লন্ডনের ওয়ান ওয়ার্ল্ড মিডিয়া অ্যাওয়ার্ড অনুষ্ঠানে দেয়া হয় তাকে এই স্বীকৃতি।

অভিবাসীদের বিরুদ্ধে মালয়েশিয়ার সরকারের ক্র্যাকডাউনের চিত্র তুলে ধরে এ পুরষ্কার অর্জন করেন তিনি।

আল জাজিরার ‘১০১ ইস্ট’ অনুষ্ঠানের সাপ্তাহিক আয়োজনে ‘লকড আপ ইন মালয়েশিয়াস লকডাউন’ নামে একটি প্রতিবেদন করেন ড্রিউ। সেখানে করোনা বিস্তাররোধে মালয়েশিয়ার কর্তৃপক্ষ অভিবাসীদের সাথে খারাপ আচরণ করছে বলে প্রতিবেদনটিতে দেখানো হয়। এমনকী পরবর্তীতে প্রচারিত ওই পর্বে বক্তব্য দেয়ায় বাংলাদেশি মো. রায়হান কবিরকে আটক করে তার ওয়ার্ক পারমিট বাতিল করে বাংলাদেশে পাঠিয়ে দেয়া হয়েছে।

প্রতিবেদন করার ফলে অ্যামব্রোসের ওয়ার্ক পারমিটও বাতিল করে মালয়েশিয়া সরকার। এর আগে এই প্রতিবেদনকে কেন্দ্র করে আল জাজিরার সাত সাংবাদিককে রাষ্ট্রনীতি, মানহানি এবং নেটওয়ার্ক সুবিধার অপ্রয়োজনীয় ব্যবহারের অভিযোগে বুকিত আমান পুলিশ জিজ্ঞাসাবাদ করে।

অবশেষে এতসব ঝক্কিঝামেলা নিয়ে কাজ করার স্বীকৃতি পেলেনে অ্যামব্রোস। লন্ডনের বিচারকদের প্যানেল তার প্রতিবেদনটিকে সৎ, নির্ভীক ও পুঙ্খানুপুঙ্খ বলে বর্ণনা করেছেন।

প্রতিবেদনটি যুক্তরাষ্ট্রে একটি টেলি অ্যাওয়ার্ড এবং হংকংয়ে একটি মানবাধিকার প্রেস পুরস্কারও জিতেছে। গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্ক-জিআইজেএন প্রতিবেদনটিকে ২০২০ সালের অন্যতম সেরা রিপোর্ট হিসেবে তালিকাভুক্ত করেছে।

পুরস্কার পাওয়াটা সম্মানের উল্লেখ করে অ্যামব্রোস বলেছেন,  এমন এক বছরে এ সম্মাননা পেলাম যখন মহামারি বিশ্বব্যাপী সংবাদ সংগ্রহের ক্ষেত্রে মারাত্মক চ্যালেঞ্জ সৃষ্টি করেছে।