হংকংয়ে সংবাদপত্র কার্যালয়ে অভিযান, গ্রেপ্তার পাঁচ


হংকংয়ে সংবাদপত্র কার্যালয়ে অভিযান, গ্রেপ্তার পাঁচ

দ্বিতীয়বাবের মত হংকংয়ে গণতন্ত্রপন্থী সংবাদ মাধ্যম অ্যাপল ডেইলির কার্যালয়ে অভিযান চালিয়েছে চীনের জাতীয় নিরাপত্তা পুলিশ। ১৭ জুন বৃহস্পতিবার সকালে জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ তুলে পাঁচ’শ পুলিশ সদস্য এই অভিযান পরিচালনা করে। তবে জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে হংকংয়ে সংবাদপত্র কার্যালয়ে এটাই প্রথম পুলিশি অভিযান বলে এক প্রতিবেদনে জানায় রয়টার্স।

অভিযানের সময় পুলিশের পাঁচ’শ সদস্য পত্রিকাটির বার্তাকক্ষে প্রবেশ করে। এসময় তারা সংবাদের কাজে ব্যবহৃত সামগ্রী, সাংবাদিকদের কম্পিউটার ও নোটবুক তল্লাশি করে জব্দ করে নেয়।

অভিযানে সংবাদ মাধ্যমটির প্রধান সম্পাদক রায়ার ল সহ পাঁচ জন নির্বাহী কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত অন্য কর্মকর্তারা হলেন সংবাদ মাধ্যমটির প্রধান নির্বাহী কর্মকর্তা চেয়ুং কিম-হুং, প্রধান পরিচালনা কর্মকর্তা চো তাত-কুয়েন, উপ প্রধান সম্পাদক চ্যান পুইমান ও প্রধান নির্বাহী সম্পাদক চেয়ুং চি-ওয়াই।

অ্যাপল ডেইলি ট্যাবলয়েডের মালিক হংকংয়ের গণমাধ্যম প্রভাবশালী ধনকুবের জিমি লাই বেজিংয়ের নীতির নির্ধারকদের একজন কট্টর সমালোচক। বেআইনি সমাবেশে অংশ নেওয়ায় বর্তমানে এখন তিনি কারাগারে রয়েছেন। এরই মাঝে চীনের জাতীয় নিরাপত্তা আইনের আওতায় তার সকল সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

পুলিশ জানায়,তথ্য সংগ্রহের উদ্দেশ্যে সাংবাদিকদের ব্যবহৃত ডিজিটাল ডিভাইস ও কম্পিউটারগুলো জব্দ করা হয়। এই ঘটনার পর সেখানে সংবাদপত্রের স্বাধীনতার বিষয়ে সতর্কবার্তা আরও বেশী প্রচারিত হচ্ছে।

২০১৯ সাল থেকে এই সংবাদ মাধ্যমটি ডজনখানেকের বেশি প্রতিবেদন প্রকাশ করে, যা জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন করেছে বলেও জানান আইনশৃংখলা বাহিনী। 
সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংবাদপত্রটির জ্যেষ্ঠ সুপারিনটেনডেন্ট লি কোয়াই-ওয়াহ বলেন, “এসব নিবন্ধের বৈশিষ্ট্য খুবই সোজাসাপ্টা, উসকানিমূলক; চীন ও হংকংয়ের ওপর অবরোধ আরোপে বিদেশি রাষ্ট্রগুলোকে আহ্বান জানানো।”

তিনি আরও জানান, অ্যাপল ডেইলির সঙ্গে যুক্ত তিনটি কোম্পানির ২৩ লাখ ২০ হাজার ডলার জব্দ করে রাখা হয়েছে।

এ বিষয়ে লাইয়ের পরামর্শক মার্ক সিমোন রয়টার্সকে বলেন, “পুলিশের এই গ্রেপ্তার পত্রিকাটির শীর্ষ সম্পাদকদের ওপর সরাসরি হামলা।”