সাংবাদিক হত্যায় মেক্সিকান সাবেক মেয়রের কারাদন্ড


সাংবাদিক হত্যায় মেক্সিকান সাবেক মেয়রের কারাদন্ড

মেক্সিকোর সাবেক মেয়র হুগো আমেদ শাল্টজকে আট বছরের কারাদন্ড দিয়েছে আদালত। সাংবাদিক হত্যায় জড়িত থাকায় তাকে এই কারাদন্ড দেয়া হলো। ১৬ জুন, বুধবার উত্তর মেক্সিকোর চিহুয়াহুয়া রাজ্যের একটি আদালত এই রায় দিয়েছে।

২০১৭ সালে সাংবাদিক মিরোস্লাভা ব্রিচকে হত্যা করতে, তাঁর ব্যাপারে সক্রিয় একটি অপরাধী সংঘকে তথ্য দেন সাবেক এই মেয়র। মেক্সিকোর চিনিপাসের প্রাক্তন এই মেয়রকে গত ডিসেম্বরেই গ্রেফতার করা হয়। 

শাস্তি বিষয়ে প্রসিকিউটর এক বিবৃতিতে জানিয়েছেন, মিরোস্লাভা ব্রিচের হত্যাকান্ডে জড়িত থাকায় শাল্টজকে জনসমক্ষে ক্ষমা চাওয়া এবং ভুক্তভোগী পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেয়া হয়েছে। 

২০১৭ সালের ২৩ মার্চ ব্রিচ তার ছেলেকে স্কুলে দিয়ে আসার পর সন্ত্রাসীরা তার মাথায় আটবার গুলি করে তাকে হত্যা করে যা ২০০০ সালের পর মেক্সিকোতে হত্যার শিকার হওয়া ১০০ সাংবাদিকের মধ্যে অন্যতম। অপরাধ এবং রাজনীতি বিট নিয়ে দীর্ঘদিন কাজ করছিলেন ৫৪ বছর বয়সী এই প্রবীন সাংবাদিক। হত্যা হওয়ার পূর্বে তিনি মেক্সিকোর মাদক যুদ্ধ নিয়ে কাজ করেছিলেন। এছাড়াও সন্ত্রাসী গ্রুপের যে সদস্যরা নির্বাচনে প্রতিনিধি হওয়ার চেষ্টা করছিলো, ব্রিচের প্রতিবেদনে তাদের নামও উঠে আসে। 

বেসরকারি মানবাধিকার সংস্থা প্রোপুয়েস্তা সিভিকার বলছে, আহমেদ শাল্টজ এই ঘটনার কারণে আদালতে ক্ষমা চেয়েছেন এবং ব্রিচের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। আদালতে শাল্টক বলেছেন, “আমি স্বীকার করছি আমার ভূমিকা ব্রিচের মৃত্যুকে প্রভাবিত করেছে এবং এর পরিণতির জন্য আমি আফসোস করছি। মিরোস্লাভা ব্রিচের অনুপস্থিতি সমগ্র সমাজের জনগণের তথ্যের অধিকারকে বাধাগ্রস্থ করছে যা অনস্বীকার্য।“

রিপোর্টার্স উইদ আউট বর্ডার প্রায় নিয়মিতভাবেই মেক্সিকোকে সাংবাদিকতার জন্য খুবই বিপদজনক একটি দেশ বলে অভিহিত করে আসছে। ২০১৮ সালে জাতিসংঘ এবং এএফপি মিরোস্লাভা ব্রিচ এবং ক্সেভিয়ার ভালডেজের প্রতি সম্মান জানিয়ে একটি অ্যাওয়ার্ড প্রতিষ্ঠা করেছে। মেক্সিকোতে যেসব সাংবাদিক জীবনের ঝুঁকি নিয়ে মানবাধিকার রক্ষায় কাজ করবে তাদেরকে এই অ্যাওয়ার্ডের মাধ্যমে সম্মানিত করা হবে।