প্রায় ৫০০ সাংবাদিক থাকছেন ইরান নির্বাচনে


প্রায় ৫০০ সাংবাদিক থাকছেন ইরান নির্বাচনে

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের খবর সংগ্রহ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০০ সাংবাদিক ইরানে যাচ্ছেন। ১৫ জুন মঙ্গলবার ইরানের উপ সংস্কৃতিমন্ত্রী মোহাম্মদ খোদ্দাদি এমনটাই জানান।  

খোদ্দাদি জানান, বিশ্বের ২২৬টি গণমাধ্যমের প্রায় ৫০০ সাংবাদিক ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের খবর সংগ্রহ করার জন্য ইরানে আসবেন। এরই মাঝে বহু দেশের সাংবাদিক ইরানে এসে পৌঁছেছেন বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, এ পর্যন্ত ১৬০ জন সাংবাদিকের ভিসা ইস্যু করেছে ইরান সরকার। এছাড়াও ৩৩৬ জন সাংবাদিক আগে থেকেই ইরানে অবস্থান করছেন। বিশ্বের ৩৯টি দেশ থেকে সাংবাদিকরা আসবেন। তারা যাতে নির্বিঘ্নে সংবাদ সংগ্রহ করতে পারেন এ ব্যাপারে ইরান সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করা হয়েছে। 
আগত সাংবাদিকদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক ২৫ জন সাংবাদিক আসবেন জাপান থেকে। এরপর ফ্রান্স থেকে ২৪, কাতার থেকে ১৮, ইতালি থেকে ১৫ এবং আমেরিকা থেকে ১২ জন সাংবাদিক আসবেন।

আগামী শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটির ১৩ তম প্রেসিডেন্ট নির্বাচন।  

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জনগণকে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেওয়ার আহ্বান জানান ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

সাম্প্রতিক দুটি জরিপ বলছে, এবার ভোট প্রদানের হার হবে খুবই কম থাকতে পারে। এর মধ্যে রাষ্ট্রনিয়ন্ত্রিত ইসলামিক রিপাবলিক অব ইরান ব্রডকাস্টিংয়ের জরিপ বলছে, ভোটার উপস্থিতি হতে পারে ৫০ শতাংশেরও কম।

আর হার্ডলাইনার হিসেবে পরিচিত ফার্স নিউজ এজেন্সির জরিপে বলা হয়েছে, ৫৩ শতাংশ ভোটাধিকার প্রয়োগ করতে পারেন এ নির্বাচনে।