খাসোগি হত্যায় নতুন তথ্য


খাসোগি হত্যায় নতুন তথ্য

 

মিশর থেকে সংগৃহীত মাদক সাংবাদিক জামাল খাসোগির বাম বাহুতে ইনজেকশনের মাধ্যমে ঢুকিয়ে দেওয়া হয়েছিল যা কয়েক মিনিটের মধ্যেই তাকে মৃত্যুর দ্বার প্রান্তে পৌঁছে দেয়। সম্প্রতি ইয়াহু নিউজের এক অনুসন্ধানে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগি হত্যার বিষয়ে এই নতুন তথ্য উঠে এসেছে। এর ফলে খাসোগী হত্যায় মিশরের সম্পৃক্ততা আছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

১৪ জুন বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে ইয়াহু নিউজ জানায়, সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা সৌদি ঘাতকদের বহনকারী বিমানটি প্রাণনাশক নিষিদ্ধ মাদকদ্রব্য সংগ্রহ করতে মিশরের কায়রো বিমানবন্দরে  থামে।

সংগৃহীত সেই মাদক কয়েক ঘণ্টা পরই ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগির বাম বাহুতে ইনজেকশনের মাধ্যমে ঢুকিয়ে দেওয়া হয়েছিল যা কয়েক মিনিটের মধ্যেই তাকে মৃত্যুর দ্বার প্রান্তে পৌঁছে দেয়।

খাসোগিকে হত্যাকারীরা সৌদির আদালতে বলেছে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে পৌঁছার পরই জামাল খাসোগি টের পান তাকে জোর করে ইনজেকশন পুশ করে অচেতন করা হবে। এ সময় তিনি সেখান থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন।

তখন তাকে তারা ধরে একটি চেয়ারে জোর করে বসিয়ে বাম হাতে একটি ইনজেকশন প্রয়োগ করেন তখনকার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিযুক্ত ফরেনসিক চিকিৎসক সালাহ তুবেইগি।

ইয়াহু নিউজের প্রকাশিত এই অনুসন্ধানী প্রতিবেদন মাধ্যমে খাসোগি হত্যার সাথে মিশরের সম্পৃক্ততা নিয়ে প্রশ্ন উঠেছে। এই প্রতিবেদনের মাধ্যমে এটাও স্পষ্ট প্রমাণ হয় যে ঘাতকরা পূর্ব পরিকল্পিত ভাবে খাসোগিকে হত্যার করেছিল।

উল্লেখ্য, ২০১৯ সালে জাতিসংঘ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, খাসোগিকে প্লাস্টিকের ব্যাগে বন্ধ করার আগে তাকে সম্ভবত চেতনানাশক ইনজেকশন দেওয়া হয়েছিল।

জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ডের দাবি খাসোগি "ইচ্ছাকৃত পূর্বপরিকল্পিত মৃত্যুদণ্ডের শিকার হয়েছেন।"

এ বিষয়ে সৌদি যুবরাজ জামাল খাসোগিকে হত্যার আদেশের কথা অস্বীকার করেন এবং দাবি করেন যে খাসোগি ‘দুর্বৃত্ত’দের দ্বারা মারা গিয়েছিলেন। এই হত্যার সাথে তার কোনো সম্পর্ক নেই।

সৌদি রাজপুত্র মোহাম্মদ বিন সালমান ও সৌদি রাজপরিবারের কট্টর সমালোচক জামাল খাসোগি  ২০১৮ সালের ২রা অক্টোবর ইস্তাম্বুলে কনস্যুলেটের ভিতরে সৌদি এজেন্টদের একটি দল দ্বারা হত্যা শিকার হয়েছিলেন।

খাসোগি হত্যা তদন্তের কয়েক মাস পর জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছিল যে সৌদি এজেন্টরা মোহাম্মদ বিন সালমানের প্রত্যক্ষ আদেশে খাসোগিকে হত্যা করেছিল।

ইয়াহু নিউজ এক বিবৃতির মাধ্যমে জানায় আসন্ন পডকাস্টে "জামাল খাশোগির গোপনীয় জীবন এবং নির্মম মৃত্যু" শিরোনামে জামাল খাসোগি হত্যার বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে।