গুলিতে প্রাণ গেল আফগান নারী সাংবাদিকের


গুলিতে প্রাণ গেল আফগান নারী সাংবাদিকের

আফগানিস্তানের এক সম্প্রচার সাংবাদিক ও তাঁর গাড়ির চালককে গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারীরা।
আফগানিস্তানের পূর্ব নাঙ্গারহার রাজ্যের রাজধানী জালালাবাদ শহরের রাস্তায় বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টার দিকে অজ্ঞাত বন্দুকধারীরা গুলি করে হত্যা করে টেলিভিশন ও রেডিও উপস্থাপিকা মালালাই মাইওয়ান্ড ও তাঁর গাড়ির চালককে।
এর আগে, গত মাসে সেখানে প্রাণ হারিয়েছেন আরও দু'জন সাংবাদিক।
কাজে যাবার জন্য বাসা থেকে বের হওয়ার কিছুক্ষণের মধ্যেই বন্দুকধারীরা তাঁর গাড়িকে তাক করে এলোপাথাড়ি গুলি চালায়। সেখানেই প্রাণ হারান মাইওয়ান্ড ও তাঁর গাড়ির চালক। এসব তথ্য জানিয়েছেন, সেই রাজ্যের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি।
মাইওয়ান্ড এনিকাস রেডিও ও টেলিভিশন চ্যানেলের জন্য চার বছরেরও বেশি সময় ধরে কাজ করছিলেন উপস্থাপক হিসেবে। সাংবাদিকতা ছাড়াও, তাঁর কাজ ছড়িয়ে ছিল বিভিন্ন নারী ও শিশু কল্যাণমূলক উদ্যোগের সাথেও। মাইওয়ান্ডের বয়স ছিল বিশের কোঠায়।

এর মাত্র কয়েক সপ্তাহ আগেই, গাড়িবোমা বিস্ফোরণে প্রাণ হারান আরেক আফগান সাংবাদিক আলিয়াস দায়ী। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছিল যে, অনেক দিন ধরেই প্রাণনাশের হুমকি ছিল।

আফগানিস্তানে বিপন্ন সাংবাদিকতা

২০১৭ সালেই এনিকাস রেডিওর এক গাড়িচালকসহ বেশ কিছু কর্মী মারা যান অফিসের পাশেই একটি হামলায়। ২০১৮ সালে এই রেডিও স্টেশনের পরিচালককে গুম করে অজ্ঞাত কিছু ব্যক্তি। এছাড়া শুধু ২০১৯ সালেই অন্তত দশজন সাংবাদিক খুন হয়েছেন আফগানিস্তানে।

সংবাদমাধ্যমের অধিকার নিয়ে সোচ্চার সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের মতে, বিশ্বে এই মুহূর্তে সাংবাদিকদের জন্য অন্যতম বিপজ্জনক রাষ্ট্র আফগানিস্তান।
যদিও এখন পর্যন্ত মাইওয়ান্ডের হত্যার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী, কিন্তু এর আগের এমন ঘটনায় ইসলামিক স্টেট-পন্থি একটি সংগঠনের যুক্ত থাকার কথা সামনে এসেছে। পাশাপাশি, এই অঞ্চলে তালেবানদের জোর শক্ত থাকায় সেই সম্ভাবনাও মাথায় রাখছেন অনেকে।