সাংবাদিককে 'জিহাদি' 'হিন্দু-বিদ্বেষী' বলে আক্রমণ হিন্দুত্ববাদীদের


সাংবাদিককে 'জিহাদি' 'হিন্দু-বিদ্বেষী' বলে আক্রমণ হিন্দুত্ববাদীদের

'মার্কিন ফেডারেলের কোভিড ত্রাণ হিন্দু সংগঠন গুলো পাচ্ছে', এমন প্রতিবেদন লেখার পর একজন ভারতীয় মুসলিম সাংবাদিককে হুঁশিয়ারি ও প্রাণনাশের হুমকি দেয়া হয়েছে। এমন ধরনের হুমকি তিনি হিন্দুত্ববাদী গোষ্ঠী ও ব্যক্তির কাছ থেকে পাচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

সাংবাদিক রাকিব হামিদ নাইক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক। এ ঘটনার পর আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক শক্তভাবেই রাকিব হামিদ নাইকের পাশে দাঁড়িয়েছে এবং তার সমর্থনে রবিবার রাতে একটি বিবৃতিও জারি করেছে তারা।

গত এপ্রিল মাসে আল জাজিরাতে প্রকাশিত একটি প্রতিবেদনে রাকিব হামিদ নাইক লিখেছিলেন, মার্কিন ফেডারেল সরকারের কোভিড ত্রাণ সে দেশের এমন কতগুলি হিন্দুত্ববাদী সংগঠন পেয়েছে - যারা ভারতের আরএসএসের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। প্রতিবেদনে জানানো হয়, হিন্দু আমেরিকান ফাউন্ডেশন-সহ আরও চারটি আমেরিকা-ভিত্তিক সংস্থা প্রায় ৮ লক্ষ ৩৩ হাজার মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় সোয়া ছয় কোটি রুপি পেয়েছে। এরপর থেকেই সোশ্যাল মিডিয়াতে এই সাংবাদিক বিভিন্ন ধরনের হুমকি পেতে শুরু করেন।

বর্তমানে রাকিব হামিদ নাইক আমেরিকাতে রয়েছেন। সেখানকার বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার কাছেও তিনি এই বিষয়ে রিপোর্ট করেছেন। এদিকে টুইটারে আক্রমণাত্নক টুইটের স্ক্রিনশট শেয়ার করেন রাকিব। যেখানে তাকে ''জিহাদি'', ''সন্ত্রাসবাদী'' বা ''হিন্দু-বিদ্বেষী'' বলে গালিগালাজ করা হয়েছে। এছাড়াও অনেকেই তাঁর ও তাঁর পরিবারের ভিসা স্থায়ীভাবে নিষিদ্ধ করারও দাবি করেন।

আল জাজিরাও তাদের বিবৃতিতে জানিয়েছে, তারা মি. নাইকের ''সর্বোচ্চ মানের ত্রুটিহীন সাংবাদিকতা''র পাশে আছে এবং তার ''পেশাদারি অবদান''কে সর্বচ্চোভাবে সমর্থন করছে।