পরামর্শ সেবা চালু করল জিআইজেএন


পরামর্শ সেবা চালু করল জিআইজেএন

স্বাধীন ওয়াচডগ গণমাধ্যমের জন্য পরামর্শ সেবা ব্যবস্থা চালু করলো ‘গ্লোবাল ইনভেসটিগেটিভ জার্নালিজম নেটওয়ার্ক’- জিআইজেএন। পরামর্শ সেবার অধীনে ইনভেস্টিগেটিভ জার্নালিজম মিডিয়া অ্যাসেসমেন্ট প্রোগ্রাম (আইজে-ম্যাপ) নামক কর্মসূচি হাতে নিয়েছে তারা। এ কর্মসূচীতে এশিয়ার তিনটি সংবাদ প্রতিষ্ঠান তাদের প্রাতিষ্ঠানিক সক্ষমতা মূল্যায়নের সুযোগ পাবে।

মূল্যায়নের পর সে তিন প্রতিষ্ঠানকে তিনটি অগ্রাধিকার এলাকায় প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোর জন্য বিশেষজ্ঞ পরামর্শ দিবে জিআইজেএন। মূল্যায়নে অংশ নিতে আগামী ৩০ জুন ২০২১ তারিখের মধ্যে আবেদন করতে হবে।

জিআইজেএন মনে করে, সমগ্র বিশ্বে ওয়াচডগ সাংবাদিকদের সবচেয়ে দৃঢ়সংকল্প ও উদ্যোগী বলে বিবেচনা করা হয়। তারা দমনমূলক পরিবেশে সাংবাদিকতা করার ফলে কাজ করতে গিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হন। তাদের সমর্থন প্রদানের উদ্দেশ্যে চালু করা পরামর্শ সেবা নতুন নতুন টুল, রিসোর্স ও জিআইজেএনের সেবাকে সাংবাদিকদের কাছে সহজলভ্য করে তুলবে।

জিআইজেএন পরামর্শ সেবার মধ্যে রয়েছে তাদের হেল্প ডেস্ক। সে হেল্প ডেস্কে প্রতিবছর হাজার খানেক সাংবাদিকের প্রশ্ন আসে। ৮২টি দেশে জিআইজেএনের ২১১টি সদস্য সংগঠন, সাংবাদিক ও বিশেষজ্ঞদের আন্তর্জাতিক নেটওয়ার্কের ওপর নির্ভর করে সাংবাদিকদের সেসব প্রশ্নের উত্তর এবং পরামর্শ দেয় তারা। এসবের মধ্যে রয়েছে অনুসন্ধানী কৌশল, অনলাইন গবেষণা, ডেটা বিশ্লেষণ এবং বিশ্বব্যাপী সোর্স ও সহযোগিতা করার মতো সাংবাদিকদের সন্ধান দেওয়া। এছাড়া জিএনজেএন এর রয়েছে রিসোর্স সেন্টার, ব্যবসা ও ব্যবস্থাপনা, আইনি সহায়তা এবং নিরাপত্তা ও সুরক্ষার নতুন নতুন রিসোর্স এবং ওয়াচডগ সংবাদ প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা পর্যালোচনার ব্যবস্থা।

‘মিডিয়া ডেভেলপমেন্ট ইনভেস্টমেন্ট ফান্ড’ (এমডিআইএফ)-এর সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে সাংবাদিকতার ব্যবসার দিক নিয়ে বিশেষজ্ঞের পরামর্শ দেয় জিআইজেএন। ‘মিডিয়া ডিফেন্স’এর সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে সংবাদ মাধ্যমকে আইনী সহায়তা প্রদান করে তারা। এ কাজে ‘সাইরাস আর ভ্যান্স সেন্টার ফর ইন্টারন্যাশনাল জাস্টিস’ জিআইজেএনকে সহায়তা করে। ‘অ্যাকোস অ্যালায়েন্স’এর সহায়তায় অনুসন্ধানী সাংবাদিকদের জন্য নিরাপত্তা, সুরক্ষার অত্যাধুনিক প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে থাকে জিআইজেএন। এর সাথে সাংবাদিকদের সাইবার সুরক্ষা প্রদানের জন্য তাদের সাথে কাজ করছে ‘ফোর্ড ফাউন্ডেশন’। ওয়াচডগ সাংবাদিকদের মানসিক চাপ ও ট্রমা দূরীকরণে কলাম্বিয়া ইউনিভার্সিটির গ্র্র্যাজুয়েট স্কুল অব জার্নালিজমের স্বনামধন্য প্রকল্প ‘ডার্ট সেন্টার ফর জার্নালিজম অ্যান্ড ট্রমা’র সঙ্গে কাজ করছে জিআইজেএন।

গভীরতাধর্মী ওয়াচডগ সাংবাদিকতায় জোর এবং ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ওয়াচডগ সাংবাদিকতার প্রতি তাদের সমর্থন ও পরিসর বৃদ্ধি করার উদ্দেশ্য এই কার্যক্রম হাতে নিয়েছে জিআইজেএন।