চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি নিহত


চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি নিহত

চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি

মধ্য আফ্রিকার দেশ চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি নিহত হয়েছেন। ‘সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে’ তিনি নিহত হন। দেশটির সেনাবাহিনীর মুখপাত্র আজেম বেবমেনদাও আগৌনা ২০ এপ্রিল, মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে এক বিবৃতির মাধ্যমে এই তথ্য জানান। প্রায় ৩০ বছরের বেশি সময় ধরে ইদ্রিস ডেবি ক্ষমতায় ছিলেন। রয়টার্স জানায়, ‘সার্বভৌম জাতিকে রক্ষা করতে গিয়ে যুদ্ধের ময়দানে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন।’

১১ এপ্রিল দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিজয়ী ঘোষণার এক দিন পরই তাঁর মৃত্যুর খবর জানানো হয়। ৭৯ শতাংশ ভোট পান তিনি, তবে দমনপীড়নের অভিযোগ তুলে বিরোধীদের বেশির ভাগ দলই নির্বাচন বর্জন করে।

১৯ এপ্রিল সোমবার বিদ্রোহীরা রাজধানী এনজামিনা অভিমুখে কয়েক'শ কিলোমিটার এগিয়ে এলে ইদ্রিস ডেবি সামরিক বাহিনীর সঙ্গে মিলে বিদ্রোহীদের মোকাবিলা করতে ময়দানে নামেন। সেখানে তিনি গুরুতর আহত হন। পরে রাজধানীতে আনার পথে তাঁর মৃত্যু হয়।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, দেশটির সরকার ও পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়েছে। পরবর্তী ১৮ মাস সরকার পরিচালনা করবে মিলিটারি কাউন্সিল। ইদ্রিসের ছেলে ৩৭ বছর বয়সী কাকার নেতৃত্বে চলবে মিলিটারি কাউন্সিল।

এদিকে দেশজুড়ে সন্ধ্যা ৬টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। ১৯৯০ সালে সশস্ত্র বিদ্রোহের মধ্য দিয়ে তিনি ক্ষমতায় আসেন। আফ্রিকার দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা শাসকদের একজন ছিলেন ৬৮ বছরের ইদ্রিস।