দেশের প্রথম ডিজিটাল ভিডিও মনিটাজড প্ল্যাটফর্ম- ‘আই-পরশ’


দেশের প্রথম ডিজিটাল ভিডিও মনিটাজড প্ল্যাটফর্ম- ‘আই-পরশ’

যাত্রা শুরু করলো ইউটিউবের আদলে দেশের প্রথম ডিজিটাল ভিডিও মনিটাজড প্ল্যাটফর্ম- ‘আই-পরশ’
এই প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন টিভি চ্যানেল লাইভ দেখা, অন-ডিমান্ড ভিডিও দেখা কিংবা ভিডিও আপলোড করে অর্থ উপার্জন করার সুবিধাসহ নানা ধরনের সুযোগ রয়েছে। ১৩ মার্চ বিকেলে ‘আই-পরশ’ এর কার্যালয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- আই-পরশের ব্যবস্থাপনা পরিচালক রাজা সালেহ মাহমুদ, নির্বাহী পরিচালক -কাজী সাইফুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা- সালাউদ্দিন সেলিম এবং পরিচালক সেকুল ইসলাম। 

নির্বাহী পরিচালক কাজী সাইফুল ইসলাম বলেন, "বিদেশি বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতি মাসে প্রচুর অর্থ চলে যাচ্ছে বিদেশে, তাই আমাদের মূল লক্ষ্য হচ্ছে দেশেই একটি বিকল্প ভালোমানের ডিজিটাল ভিডিও প্ল্যাটফর্ম তৈরি করা, তরুন সমাজের জন্য  কাজের ক্ষেত্র তৈরি করা এবং দেশের টাকা দেশে রাখা।" 

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক রাজা সালেহ মাহমুদ বলেন, "আমাদের মূল উদ্দেশ্য একটি সফল ভিডিও মনিটাইজড প্ল্যাটফর্ম আত্নপ্রকাশ করা যেখানে বিভিন্ন ক্রিয়েটর, ডিজিটাল মিডিয়া প্রতিষ্ঠান, অনলাইন পোর্টাল,আইপিটিভি এবং প্রোডাকশন হাউজগুলোর বাড়তি আয়ের মাধ্যম হবে ‘আই-পরশ’। পাশাপাশি দর্শকরা পাবেন বিনোদনমুলক ভিডিও, সংবাদ,টিভি চ্যানেল ইত্যাদি দেখার সুযোগ।" তিনি আরও বলেন, "আই-পরশ শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না, বিশ্বব্যাপী সংযুক্ত থাকা যাবে এর সাথে।" 

আই-পরশ’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা, সালাউদ্দিন সেলিম বলেন, "বর্তমান প্রজন্মের তরুণ-তরুণীদের মেধা খাটিয়ে আয়ের পথ তৈরি করে দেওয়া, ভিজ্যুয়াল কনটেন্ট ক্রিয়েটর তৈরি করাসহ দেশের ডিজিটাল বিনোদন ব্যবস্থাকে আরও বেশি স্বয়ংসম্পূর্ণ করাই ‘আই-পরশ এর মূল উদ্দেশ্য।" 
তিনি আরও বলেন, "এই প্ল্যাটফর্ম থেকে শুধু আপলোডারই আয় করবে না, সুযোগ আছে স্বয়ং দর্শকদেরও। কোন রকম ভিডিও আপলোড না করে ভিডিও দেখেই আয় করতে পারবেন তারা। 

বিনা খরচে দেশি-বিদেশি বিভিন্ন জনপ্রিয় টিভি চ্যানেলগুলোর লাইভ স্ট্রিমিং দেখা যাবে এখানে। পাশাপাশি বিভিন্ন ওয়েব সিরিজ, নাটক, সিনেমা, ফানি ভিডিও, বিভিন্ন সিরিয়াল ইত্যাদিও দেখা যাবে ‘আই-পরশে’। তবে প্রিমিয়াম ভার্সনও থাকবে ‘আই-পরশে’ যার মাধ্যমে দর্শকরা বিজ্ঞাপন ছাড়া ভিডিও সহ আরও অনেক এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে পারবেন। 


‘আই-পরশ’-এ শুধু ভিডিওই দেখা যাবে না, আয়ও করা যাবে ভিডিও আপলোড দিয়ে কিংবা লাইভ স্ট্রিমিং করে। এখানে ইউটিউবের মতো চ্যানেল খোলা যাবে, ভিডিও আপলোড দেওয়া যাবে এবং লাইভ স্ট্রিমিং করা যাবে। 

এখানে ভিডিও কপিরাইট এবং কপিরাইট ক্লেইম এর ব্যবস্থা রয়েছে যাতে কেউ কারও কন্টেন্ট চুরি করতে না পারে কিংবা চুরি করলেও রিপোর্ট করে তা আবার ফেরত পেতে পারেন। 
বিভিন্ন টিভি চ্যানেল কিংবা অনলাইন ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোও ‘আাই-পরশ’ প্ল্যাটফর্মে যুক্ত হয়ে তাদের কনটেন্টগুলো আরও বেশি দর্শকের কাছে পৌছাতে পারবেন পাশাপাশি বাড়তি আয়ও করতে পারবেন। 

বিদেশী বিভিন্ন মনিটাইজড প্ল্যাটফর্মের ক্ষেত্রে বাংলাদেশের জন্য ডিজিটাল বিজ্ঞাপনের সিপিএম মূল্য থাকে খুবই নগণ্য অথচ বাংলাদেশ ছাড়া বিশ্বের অন্যান্য দেশগুলোতে তাদের সিপিএম এর মূল্য অনেক বেশি। তাই এ ক্ষেত্রে দেশীয় ডিজিটাল প্ল্যাটফর্মগুলো অধিক হারে ঠকে যাচ্ছে বিদেশী মনিটাইজ প্ল্যাটফর্মগুলোর কাছে। এজন্য ‘আই-পরশ’ এর আরও একটি উদ্দেশ্য হলো কনটেন্ট এর মালিক এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলোর উপযুক্ত মূল্যায়ন করা।  

‘আই-পরশ’ প্ল্যাটফর্মের সাথে অন্যান্য ওটিটি প্ল্যাটফর্ম কিংবা ডিজিটাল ভিডিও প্ল্যাটফর্মগুলোর মধ্যে কোন আন্তঃযোগ নেই যার ফলে অন্যকোন প্ল্যাটফর্ম যেমন ইউটিউবে থাকা কনটেন্টটি ‘আই-পরশ’ -এ থাকলেও কোন সমস্যা নেই এবং কপিরাইট নিয়েও কোন সমস্যায় পড়তে হবে না। নিজস্ব ব্যবস্থাপনায় চলে আই-পরশের কপিরাইট নিয়ন্ত্রণ এবং কপিরাইটের নিয়ন্ত্রণের ক্ষেত্রে কঠোর ভূমিকা পালন করবে আই-পরশ যাতে প্রকৃত স্বত্তাধীকারি কিংবা কনটেন্ট ক্রিয়েটররা ক্ষতিগ্রস্থ না হন কিংবা কনটেন্ট চুরি না হয়। 

আইপিটিভি’ ব্রডকাস্টারদের জন্যও ‘আই-পরশ’ রেখেছে বিশেষ ব্যবস্থা। আইপিটিভি পরিচালনার জন্য প্রধান প্রয়োজনীয় জিনিসটি ‘স্ট্রিমিং সার্ভার’ এবং একটি ভালোমানের স্ট্রিমিং সার্ভার এর জন্য প্রতি মাসে আইপিটিভি ব্রডকাস্টারদের গুনতে হয় মোটা অংকের অর্থ। কিন্তু‘আই-পরশ’ সম্পূর্ণ বিনামূল্যে দিবে এই ধরনের স্ট্রিমিং সার্ভার সুবিধা এবং এই ‘স্ট্রিমিং ভিডিও’ ব্রডকাস্টাররা তাদের ওয়েবসাইট, অ্যাপ, ওটিটি প্ল্যাটফর্ম, আইপিটিভি ক্যাবল নেটওয়ার্ক ইত্যাদি জায়গায় ব্যবহার করতে পারবে। 

‘আই-পরশ’ ব্যবহার করছে সর্বশেষ প্রযুক্তি এবং ক্যাশিং টেকলোজি যাতে ব্যবহারকারীরা ভিডিও দেখতে পারেন বাফার-ফ্রি। বাংলাদেশ ছাড়াও বিশ্বব্যাপী দেখা যাবে। 

আই পরশ এর সংযুক্ত হওয়ার জন্য কিংবা ভিডিও দেখার জন্য ও ভিডিও আপলোড দেওয়ার জন্য রয়েছে ‘iPorosh মোবাইল অ্যাপ, স্মার্ট টিভি অ্যাপ এবং ওয়েবসাইট: www.iPorosh.com