ডিআরইউ’র অনলাইন জার্নালের যাত্রা শুরু


ডিআরইউ’র অনলাইন জার্নালের যাত্রা শুরু

যাত্রা শুরু করলো পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির অনলাইন জার্নাল ‘রিপোর্টার্স ভয়েস’।
২৬ নভেম্বর তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এই জার্নালের উদ্বোধন করেন।

এ সময় ঢাকা রিপোর্টার্স ইউনিটিকে অনলাইন জার্নাল শুরুর জন্য অভিনন্দন জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, অনলাইনের মাধ্যমে মানুষের কাছে সহজে তথ্য পৌঁছানো সম্ভব। দেশ ডিজিটাল হয়েছে, সে কারণে এটা করা সম্ভব হয়েছে। 
তথ্যমন্ত্রী বলেন, “২০০৯ সালে আমরা যখন সরকার গঠন করি তখন বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৪০ লাখ। আর আজকে ইন্টারনেট ব্যবহারকারী ১১ কোটির বেশি।“প্রযুক্তির কারণে সরকার প্রতিবছর কয়েক মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করছে বলেও জানান তথ্যমন্ত্রী।

ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটি সভাপতি রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী।
অনুষ্ঠানে জানানো হয়, ‘রিপোর্টার্স ভয়েসে’ সিনিয়র সাংবাদিক ও গবেষকদের গবেষণাধর্মী প্রবন্ধ/নিবন্ধ প্রকাশসহ রিপোর্টারদের কাজের স্মৃতি, অভিজ্ঞতা, স্মরণীয় ঘটনা এবং সমসাময়িক বিষয়ের উপর বিশেষ নিউজ প্রকাশিত হবে।
এছাড়া থাকবে দেশি-বিদেশি খ্যাতনামা সাংবাদিক, শিক্ষাবিদ ও বিশিষ্ট ব্যক্তিদের সাক্ষাতকার ও অতিথি কলাম। বিভিন্ন বিষয় ও সমসাময়িক ইস্যুতে থাকবে অনলাইন জরিপ।

তবে কোনো রাজনৈতিক বা বিতর্কিত বিষয়ে কোনো লেখা এতে স্থান পাবে না। 

এই আয়োজনে ডিআরইউ’র ৩০ জন সদস্য লেখকের হাতে সম্মাননা স্মারক-২০২০ তুলে দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সম্মাননা পাওয়া লেখকরা হলেন- সাংবাদিক মিজান মালিক, ফারুক আহমেদ, মোরসালিন আহমেদ, জাকির হোসেন, মিজান রহমান, এম মামুন হোসেন, রিয়াজ চৌধুরী, সাজেদা পারভীন সাজু, আমীন আল রশীদ, মোতাহার হোসেন, প্রণব মজুমদার, আমিরুল মোমেনীন মানিক, রকিবুল ইসলাম মুকুল, আবু আলী, মুস্তাফিজুর রহমান নাহিদ, মো. শফিউল্লাহ সুমন, তরিকুল ইসলাম মাসুম, আবু হেনা ইমরুল কায়েস, মাইদুর রহমান রুবেল, মাসুম মোল্লা, সায়ীদ আবদুল মালিক, দীপন নন্দী, সেলিনা শিউলী, চপল বাশার, আশীষ কুমার দে, জামশেদ নাজির, শামসুজ্জামান শামস, ইন্দ্রজিৎ সরকার, আহমেদ মুশফিকা নাজনীন ও হাবিবুল্লাহ ফাহাদ।