বিবিসি এশিয়ান নেটওয়ার্কে নুসরাত ফারিয়া


বিবিসি এশিয়ান নেটওয়ার্কে নুসরাত ফারিয়া

ছবি-বিবিসি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বছরজুড়ে অনুষ্ঠানমালা শুরু করেছে বিবিসি রেডিও। এতে এ প্রজন্মের ৫০ তরুণ-তরুণীর কথা ধারাবাহিকভাবে তুলে ধরা হবে। যাদের প্রায় সবাই বিদেশে থেকেও বাংলাদেশি সংস্কৃতির সঙ্গে নানাভাবে যুক্ত। আর এই তালিকায় নাম এসেছে বাংলাদেশি চিত্রনায়িকা নুসরাত ফারিয়ার।

আয়োজক প্রতিষ্ঠানটি জানায়, এই উদযাপনে তাদের মূল ফোকাস ব্রিটেনে বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ প্রজন্মের কাজ ও সাফল্যকে তুলে ধরা। ব্রিটিশ জীবনের বিভিন্ন ক্ষেত্রে নিজেদের প্রতিষ্ঠিত করার পথে তাদের নানা কাহিনি সবার সামনে নিয়ে আসা। সেই সাথে বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে তাদের মতামত এবং বাংলাদেশি ঐতিহ্যকে তারা কীভাবে দেখে তা তুলে ধরা।

নুসরাত ফারিয়া মূলত দেশে থিতু হলেও এই তালিকায় যুক্ত করার কারণ ইউনিভার্সিটি অব লন্ডনে তার পড়াশোনা। তিনি এই বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্রী। 

এ প্রসঙ্গে তিনি বলেন, ‌‘সত্যিই এটা খুবই সম্মানের। এ আয়োজনে অংশ নেওয়া বেশিরভাগ তরুণ-তরুণী যুক্তরাজ্যে বসবাসকারী। সফল এই উদীয়মানদের কাতারে আমার নামটি রাখাতেও সম্মানিত বোধ করছি।’

বিবিসি রেডিও এশিয়ান নেটওয়ার্ক চ্যানেলের প্রধান আহমেদ হুসেন বলেন, ‘আমরা শুধু স্বাধীনতার ৫০ বছরের দিকেই ফিরে তাকাতে চাইছি না, আগামী ৫০ বছরের দিকেও তাকাতে চাই। এখনও সেই প্রজন্মের মানুষ আছেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের কথা যাদের মনে আছে। আমরা চাই বিশ্ববাসীকে তাদের গল্প শোনাতে, যাতে ৫০ বছর পরেও সেই সংগ্রামের কথা বিশ্বের মানুষ জানতে পারে’।

বিশেষ এই অনুষ্ঠানমালার শুরু হয়েছে ২২ মার্চ র্যা্প ও বাংলা হিপ-হপ সংগীতের পথিকৃৎ শিল্পী অনিক খানের সাথে এশিয়ান নেটওয়ার্কের একটি বিশেষ সাক্ষাৎকার দিয়ে। 

এই অনুষ্ঠানে আরও আছেন নৃত্যশিল্পী আক্রাম খান, কৌতুকাভিনেতা আলী শাহআলম (মঞ্চে পরিচিত আলী অফিসিয়াল নামে), ব্রিটিশ টিভি শেফ ও টিভি উপস্থাপক নাদিয়া হুসেন, এমপি রুশনারা আলি, গায়ক মামজি স্ট্রেঞ্জার (আসল নাম মুহাম্মদ মুমিথ আহমেদ) সহ আরো অনেকে।