তথ্য মন্ত্রণালয়ের নতুন নাম ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’


তথ্য মন্ত্রণালয়ের নতুন নাম ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নামে গেজেট প্রকাশ করেছে সরকার। আগে মিনিস্ট্রি অব ইনফরমেশন থাকলেও এখন থেকে ‘মিনিস্ট্রি অব ইনফরমেশন অ্যান্ড ব্রডকাস্টিং’ নামেই পরিচিত হবে এই মন্ত্রণালয়। ১৫ মার্চ, সোমবার রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব শফিউল আজিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ৫৫(৬) ধারায় দেয়া ক্ষমতা বলে রাষ্ট্রপতি ‘রুলস অব বিজনেস, ১৯৯৬’ সংশোধনের মাধ্যমে তথ্য মন্ত্রণালয়ের নামে এই পরিবর্তন এনেছেন। একইসঙ্গে প্রজ্ঞাপনটি গেজেট আকারেও প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, মন্ত্রণালয়গুলোর নাম ও কার্যপরিধি রুলস অব বিজনেসে উল্লেখ থাকে। মন্ত্রিপরিষদ বিভাগ এটি প্রণয়ন করে। তথ্য মন্ত্রণালয় থেকে মন্ত্রণালয়ের নাম পরিবর্তন সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। সেখান থেকে এ সংক্রান্ত সারসংক্ষেপ অনুমোদনের জন্য পাঠানো হয় প্রধানমন্ত্রীর কাছে। প্রধানমন্ত্রীর অনুমোদন দেয়ার পরই নাম পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করা হলো।

১ মার্চ তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের জানিয়েছিলেন, স্বাধীনতার পর তথ্য মন্ত্রণালয়ের নাম ছিল ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।’ এখন আবার সেই নামে ফিরে যাওয়ার প্রস্তাব দেয়া হয়েছে।