রেডিও ফ্রি এশিয়ার সাংবাদিকের দুই ভাইকে আটক করেছে চীন


রেডিও ফ্রি এশিয়ার সাংবাদিকের দুই ভাইকে আটক করেছে চীন

যুক্তরাষ্ট্রভিত্তিক ফ্রি এশিয়া রেডিও'র সাংবাদিক এসেত সুলাইমানের দুই ভাইকে আটক করেছে চীনা কর্তৃপক্ষ। সুলাইমান রেডিওটির উইঘুর সার্ভিস এডিটর হিসেবে কর্মরত আছেন। অভিযোগ উঠেছে, তিনি উইঘুর বিষয়ক রিপোর্ট প্রকাশ করায় চীনে তার এই দুই ভাইকে আটক করা হয়।

গত ৯ মার্চ জেনেভা ডেইলি এ খবর দিয়ে জানিয়েছে। আটক দুইজন হচ্ছেন এহেত (৫৭) এবং এহমেত (৩৯)। এহেত জিনজিয়াং প্রদেশে শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন এবং এহমেত একই প্রদেশের টেনগারিটাঘ জনপদের প্রধান ছিলেন। তাদের দুইজনকেই ২০১৮ সাল থেকে ডিটেনশন সেন্টারে আটকে রাখা হয়েছে।

এই দু'জনসহ সুলাইমানের অন্তত পাঁচজন আত্মীয়কে বিভিন্ন সময় আটক করেছে চীনা কর্তৃপক্ষ। ২০১৭ সাল থেকে এভাবেই জিনজিয়াং প্রদেশে ১৮ লাখ উইঘুর মুসলিমের ওপর নির্যাতন চালিয়ে যাচ্ছে চীন সরকার। সেই বছরেই রি-এডুকেশন ক্যাম্পের নামে জিনজিয়াং প্রদেশে চালু হয় ডিটেনশন ক্যাম্প।

চীনা কর্তৃপক্ষ এগুলোকে কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র বললেও বাস্তব চিত্রটা ভিন্ন। বিভিন্ন মিডিয়া রিপোর্টে দেখা গেছে, এখানে অমানবিক পরিবেশে ইচ্ছের বিরুদ্ধে উইঘুর মুসলিমদের আটকে রাখা হচ্ছে। জাতিসংঘের হিসাবে কমপক্ষে ১০ লাখ উইঘুরকে এসব ক্যাম্পে আটকে রাখা হয়েছে।