মিয়ানমারে পাঁচ টেলিভিশনের লাইসেন্স বাতিল


মিয়ানমারে পাঁচ টেলিভিশনের লাইসেন্স বাতিল

মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী আন্দোলনের খবর প্রচার করায় দেশটির পাঁচ টেলিভিশনের লাইসেন্স বাতিল করেছে সেনা সরকার।

গণমাধ্যমগুলো হলো- মিজিমা টিভি, ডেমোক্রেটিক ভয়েস অব বার্মা (ডিভিবি), খিত থিত মিডিয়া, মিয়ানমার নাউ এবং সেভেন ডে নিউজ। মিয়ানমারের রাষ্ট্রায়ত্ত এমআরটিভির এক ঘোষণায় এই পাঁচ সংবাদমাধ্যম বন্ধের কথা জানানো হয়। 
ঘোষণায় বলা হয়, ‘কোনো ধরনের মিডিয়া প্ল্যাটফর্ম বা প্রযুক্তি ব্যবহার করে এই পাঁচ প্রতিষ্ঠানের কোনো কিছু সম্প্রচার, লেখার বা কোনো তথ্য জানানোর অনুমতি নেই আর।’ 

এদিকে, দেশটির দাওয়েই শহরে প্রতিদিনের মতো আবারও পতাকা হাতে র‍্যালিতে নেমেছেন বিক্ষোভকারীরা। ইয়াঙ্গুনে রাত্রীকালীন কারফিউ অমান্য করে বিক্ষোভ করেন তারা। এ সময় ২০০ শিক্ষার্থীকে আটক করা হয়। পরে তারা ছাড়া পান বলে জানা গেছে।

গেল কয়েক সপ্তাহে মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী আন্দোলনকে সমর্থন দিয়ে সম্প্রচার চালায় এ পাঁচটি সংবাদমাধ্যম। সেখানে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে আটক নেতা-কর্মীদের মুক্তির দাবিতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসেছেন। আন্দোলনকারীদের দমনে কঠোর নিয়েছে পুলিশ ও সামরিক জান্তা। এখন পর্যন্ত ৫০ জনেরও বেশি মানুষ মারা গেছেন। সেনাবাহিনী ‘শুট টু কিল’ নীতি হাতে নিয়েছে বলে সতর্ক করেছেন অধিকারবাদী কর্মীরা।  

গতকাল সোমবার সন্ধ্যায় নিষেধাজ্ঞার ঘোষণা আসার আগে, সংবাদমাধ্যম ‘মিয়ানমার নাউ’ এর সদর দফতরে অভিযান চালায় সেনা সদস্যরা। এ সময় ওই সংবাদমাধ্যমটির কম্পিউটার, নিউজরুম ডাটা সার্ভার ও অন্যান্য যন্ত্রপাতি জব্দ করেছে তারা।

মিয়ানমার সেনাবাহিনী এ পর্যন্ত দেশটির ১ হাজার ৮০০ জনকে আটক করেছে, তাদের মধ্যে সাংবাদিকও আছেন বেশ কয়েকজন।