বিদেশি সাংবাদিকদের নিয়ন্ত্রণের চেষ্টা করছে চীন


বিদেশি সাংবাদিকদের নিয়ন্ত্রণের চেষ্টা করছে চীন

সাংবাদিকদের নিয়ন্ত্রণ করতে করোনা ভাইরাসের স্বাস্থ্যবিধির নামে কড়াকড়ি এবং আরও নজরদারি বাড়িয়েছে বেইজিং।

দ্য ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব চায়না (এফসিসিসি) তাদের বার্ষিক প্রতিবেদনে জানায়, চীনে মহামারি বিষয়ে যখনই বিদেশি গণমাধ্যম কোনো প্রতিবেদন লেখার চেষ্টা করেছে, এ বিষয়ে জানার চেষ্টা করেছে, তখন বাধা দিয়েছে দেশটি। চীনের অপপ্রচার এ ঘটনার নিয়ন্ত্রণ নিতে হিমশিম খেয়েছে। তবে, চীন আবারও সাংবাদিকদের নিয়ন্ত্রণ করতে এ মহামারিকে ব্যবহার করছে।

২০১৯ সালের শেষে চীনেই প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। যদিও মহামারি অনেকটাই নিয়ন্ত্রণে নিয়ে এসেছে বেইজিং, তারপরও প্রথমদিকে মহামারি মোকাবিলায় চীনের পদক্ষেপ নিয়ে যে প্রশ্ন উঠেছিল, তা বদলে দিতে জোর চেষ্টা চালাচ্ছে দেশটি।

কোভিড-১৯ প্রতিরোধ ব্যবস্থায় এই কড়াকড়ি বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের বাধা ও হুমকি দিতে ব্যবহার করা হচ্ছে। এ অজুহাতে কখনও কখনও তাদের চীন ছাড়তে বা কোয়ারেন্টিনে থাকতেও বাধ্য করা হচ্ছে।

এক জরিপে ৪২ শতাংশ অংশগ্রহণকারী জানান, কোনো ঝুঁকি না থাকা সত্ত্বেও অনেক সময়ই তাদের ওই জায়গা ছাড়তে বা স্বাস্থ্য সুরক্ষার অজুহাত দেখিয়ে বিভিন্ন ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়নি। অনেক সময় সাংবাদিকদের ওপর এমন সব বিধিনিষেধ আরোপ করা হচ্ছে, যা অন্য কারো ক্ষেত্রে প্রযোজ্য নয়।