মুক্তি পেলেন বিবিসি সাংবাদিক


মুক্তি পেলেন বিবিসি সাংবাদিক

ইথিওপিয়ায় আটককৃত বিবিসি সাংবাদিককে ছেড়ে দিয়েছে দেশটির সেনাবাহিনী। ইথিওপিয়ার সংঘাতপূর্ণ টিগ্রে অঞ্চল থেকে গত শনিবার তাকে আটক করা হয়েছিল।

টিগ্রের রাজধানীর মেকেলের একটি মিলিটারি ক্যাম্প থেকে গত ৩ মার্চ তাকে ছেড়ে দেয়া হয়। গিরমে গেব্রু নামে ওই সাংবাদিক বিবিসি টিগ্রিনিয়া বিভাগের জন্য কাজ করেন। তার সাথে স্থানীয় সাংবাদিক তামিরাত ইয়েমানে, ফিন্যান্সিয়াল টাইমসের অনুবাদক আলুলা আকালু ও বার্তা সংস্থা এএফপির অনুবাদক ফিটসাম বারহানেও ছাড়া পেয়েছেন।

গেল নভেম্বর থেকে টিগ্রের সাবেক ক্ষমতাসীন দল টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট এবং কেন্দ্রীয় সরকারের বাহিনীর যুদ্ধ চলছে। সেখানে সংঘাত শুরুর পর কয়েক মাস ধরে সংবাদমাধ্যমে এ বিষয়ে খবর প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি রাখে দেশটি। তবে গত সপ্তাহে এএফপি এবং ফাইনানসিয়াল টাইমস এই দুটি সংবাদ মাধ্যমকে এই যুদ্ধের খবর প্রচারের অনুমতি দেয় ইথিওপিয়া।

এদিকে বার্তা সংস্থা এএফপি বলছে, এএফপি, বিবিসি, ফিন্যান্সিয়াল টাইমসসহ সাতটি আন্তর্জাতিক গণমাধ্যম সংস্থার তাইগ্রেতে কাজ করার অনুমতি আছে। 

ইথিওপিয়া সরকার বিদ্রোহী গোষ্ঠী টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের বিরুদ্ধে লড়াইয়ে তাদের বিজয় ঘোষণা করা সত্ত্বেও টিগ্রেতে লড়াই চলছে। এই লড়াইয়ে শত শত লোকের প্রাণহানি হয়েছে এবং গৃহহীন হয়েছেন আরও হাজার হাজার মানুষ।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ ২০১৮ সালে ক্ষমতা গ্রহণ করার পরপরই ইরিত্রিয়ার সঙ্গে দুই দশক ধরে চলা সংঘাতের অবসান ঘটান। প্রতিবেশী দেশগুলোর সাথে শান্তি বজায় রাখলেও অভ্যন্তরীণ শান্তি প্রতিষ্ঠা করতে ব্যর্থ হচ্ছেন শান্তিতে নোবেল বিজয়ী এই রাজনীতিক।