সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় চিরবিদায় নিলেন সাংবাদিক শাহীন রেজা


সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় চিরবিদায় নিলেন সাংবাদিক শাহীন রেজা

শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত হলেন সাংবাদিক শাহীন রেজা নূর। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে তাঁর মরদেহ পৌঁছলে লেখক, সাহিত্যিক, রাজনীতিবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের মানুষ তাকে শেষ বারের মত শ্রদ্ধা জানায়। 

ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৩ই ফেব্রুয়ারি কানাডার ভ্যানকুবারে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রজন্ম ৭১’এর এই সাবেক সভাপতি। 

বিমানবন্দর থেকে শেষবারের মতো আসাদ এভিনিউয়ের বাসায় তাঁর মরদেহ নিয়ে আসা হয়। সেখানে পরিবার ও স্বজনরা তাকে শ্রদ্ধা জানায়। সকাল ১০ টায় মোহাম্মদপুরের ইকবাল রোড মসজিদে তাঁর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১১ টায় নিয়ে আসা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। 

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে আজীবন সংগ্রামী এই ব্যক্তিত্বকে শ্রদ্ধা জানাতে যেন মানুষের ঢল নামে। তাঁর নিজ হাতে গড়া সংগঠন প্রজন্ম ৭১ থেকে শুরু করে শ্রদ্ধা নিবেদন করেন, বাংলাদেশ আওয়ামী লীগ, আওয়ামী লীগের সাংস্কৃতিক উপকমিটি, গণ সংগীত সমন্বয় পরিষদ, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, আমরা মুক্তিযোদ্ধাদের সন্তান, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, সাংস্কৃতিক সংগঠন উঠোন, বাংলাদেশ আবৃত্তি শিল্পী সংসদ, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশসহ বিভিন্ন সংগঠন।

শ্রদ্ধা জানাতে আসেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বলেন, “মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের একজন মানুষকে হারালাম, আমরা হারালাম একজন নক্ষত্র। তাঁর আত্মার মাগফিরাত কামনা করি”।

আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানাতে এসে সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, “স্বাধীনতার বিপক্ষ শক্তি যেন মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য সবসময় কাজ করেছেন শাহীন রেজা নূর। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের জন্য তাঁর আবেগ ছিল প্রচন্ড”।

শাহীন রেজা নূর সম্পর্কে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, “শাহীন রেজা নূর তার বাবা শহীদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের আদর্শে উজ্জীবিত ছিলেন। তিনি ছিলেন তিনি স্পষ্টভাষী, নির্লোভ একজন মানুষ। যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলন, মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তিকে প্রতিরোধ, জামায়াতে ইসলামীকে নিষিদ্ধকরণসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে তিনি লড়াই করেছেন অত্যান্ত সাহসিকতার সঙ্গে”।

শুধু বাংলাদেশে নয় শাহীন রেজা নূরকে শ্রদ্ধা জানাতে স্মরণসভা হয়েছে যুক্তরাষ্ট্রেও। গত ২৮ ফেব্রুয়ারি অনলাইনে অনুষ্ঠিত এ শোক সভার আয়োজন করে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউ ইয়র্ক চ্যাপ্টার। এতে যৌথভাবে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুন নবী ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি নিউ ইয়র্ক চ্যাপ্টারের সভাপতি সাংবাদিক শাহীন রেজা নূরের ছোট ভাই ফাহিম রেজা নূর।



শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তাঁর দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। সেখান থেকে তাঁকে নিয়ে যাওয়া হয় মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে। সেখানে তৃতীয় ও সবশেষ জানাজা শেষে শহীদ বুদ্ধিজীবী সিরাজউদ্দীন হোসেনের ছেলে শাহীন রেজা নূরের দাফন সম্পন্ন করা হয়।

শাহীন রেজা নূরের মরদেহ বাংলাদেশে এনে শ্রদ্ধা নিবেদনের ব্যবস্থা করায় প্রধানমন্ত্রীর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন শাহীন রেজা নূরের স্ত্রী রশিদ জাহান শাহীন।