মোজাম্বিকে সাংবাদিককে দশ বছরের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়েছে


মোজাম্বিকে সাংবাদিককে দশ বছরের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়েছে

বেসরকারী মালিকানাধীন জিটামার নিউজ ওয়েবসাইটের সহ-প্রতিষ্ঠাতা ও সম্পাদক, বোকারকে মোজাম্বিক ত্যাগ করতে বাধ্য করেছে দেশটির ইমিগ্রেশন কর্তৃপক্ষ। বোকার যুক্তরাজ্যের নাগরিক। মোজাম্বিকে কাজ করার সঠিক তথ্য ও কাগজপত্র না থাকায় তাকে দশ বছরের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এদিকে নিজের টুইট বার্তায় বহিস্কৃত সাংবাদিক, এই বহিষ্কারাকে “রাজনৈতিকভাবে অনুপ্রাণিত” বলে অভিহিত করেছেন। বলেন, জিটামার নিউজে কাবো দেলগাদো প্রদেশের বিদ্রোহ, সংঘাতসহ দেশের অর্থনীতি, রাজনীতি এবং মানবাধিকারের সাথে জড়িত ইস্যুগুলি নিয়ে সংবাদ প্রকাশের কারনেই তার বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাংবাদিকদের স্বার্থ নিয়ে কাজ করা সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট- সিপিজে’র আফ্রিকার প্রোগ্রাম সমন্বয়কারী অ্যাঞ্জেলা কুইন্টাল বলেন" সাংবাদিক টম বোকারকে নিষিদ্ধ করা দেশের মিডিয়া সম্প্রদায়ের কাছে একটি শীতল বার্তা প্রেরণ করে”। মোজাম্বিকে কাবো দেলগাদোর সংঘাতের বিষয়ে যে সকল লেখক ও সাংবাদিকরা কাজ করেন তারা গ্রেপ্তার, হয়রানির বা নিখোঁজ হয়েছেন বলেও জানান তিনি। এ বছরের জানুয়ারিতে, অভিবাসন কর্তৃপক্ষ মৌখিকভাবে বোকারকে দেশ ছাড়ার কথা জানিয়েছিলো। তবে দেশ ছাড়ার ব্যাপারে এই সাংবাদিককে লিখিত কোনো নির্দেশনা দেয়া হয়নি বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন ইমিগ্রেশন কর্মকর্তা।

২০২০ সালের এপ্রিলে সিপিজে সহ ১৬ টি সুশীল সমাজের দল রেডিও সাংবাদিক ইব্রাহিমো আবা এমবারুর নিখোঁজ হওয়া এবং দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে মোজাম্বিকের রাষ্ট্রপতি ফিলিপ জ্যাকিন্তো নিউসিকে চিঠি দিয়েছিল।