মিয়ানমারে ইন্টারনেট বন্ধ


মিয়ানমারে ইন্টারনেট বন্ধ

বিক্ষোভ থামাতে মিয়ানমারে ইন্টারনেট পরিষেবা বন্ধ করেছে দেশটির সেনা শাসিত সরকার। সোশ্যাল মিডিয়া ব্যবহারে আগেই রাশ টানা হয়েছিল, এবার ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত নিলো মিয়ানমারের সামরিকবাহিনী। স্থানীয় সূত্র মতে, সোমবার মধ্যরাত থেকে ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়। ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী ক্ষমতা দখল নেবার পর থেকে এই নিয়ে চারবার ইন্টারনেট বন্ধ করা হলো। তবে পুরো মিয়ানমারে ইন্টারনেট বন্ধ করা হয়েছে কি না, তা নিয়ে স্পষ্ট কোন বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে আন্দোলনকারীদের দাবি, গোটা দেশেই ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে। রাস্তায় তাদের দমনের চেষ্টা করে আসছিলো সেনাবাহিনী। ইন্টারনেট ব্যবহার করে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ এবং বিক্ষোভের মেসেজ পাঠাচ্ছিলেন বিক্ষোভকারীরা। এছাড়াও, বিশ্বের বিভিন্ন জায়গায় সেনা বাহিনীর জুলুমের ছবি পাঠাচ্ছিলেন তাঁরা। আর এই কারণেই ইন্টারনেট সেবা বন্ধ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি মিয়ানমার সরকার।

এদিকে টেলিকম সংস্থা টেলিনর জানিয়েছে, ইন্টারনেট বন্ধ করা হয়েছে। তবে কোথায় কোথায় সংযোগ বন্ধ করা হয়েছে তার কোনো তালিকা প্রকাশ করা হবে না। সাধারণত, কোথাও ইন্টারনেট বন্ধ হলে টেলিনর তা তাদের সাইটে জানিয়ে দেয়। তবে মঙ্গলবার সংস্থাটি জানিয়েছে, কর্মীদের নিরাপত্তার কথা চিন্তা করে এবং সেনাবাহিনী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে-এমন আশংকা থেকেই কোনো তথ্য প্রকাশ করবে না টেলিনর।