বিশ্ব গণমাধ্যমে ট্রাম্পের বিদায়...


বিশ্ব গণমাধ্যমে ট্রাম্পের বিদায়...

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বিদায় নিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। তাকে ছাড়তে হবে ওয়াশিংটন। যদিও তিনি চেয়েছিলেন জাঁকজমকপূর্ণভাবে বিদায় নিতে। কিন্তু তা আর হয়ে ওঠেনি। তাই কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই হোয়াইট হাউজ ছাড়ছেন তিনি। এদিকে, বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের হোয়াইট হাউজ ছাড়া নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে খুব একটা ফলাও করে সংবাদ প্রচার হয়নি। এক নজরে দেখে নেয়া যাক ট্রাম্পের বিদায় নিয়ে গুরুত্বপুর্ণ সংবাদ মাধ্যমগুলো কী বলছে।
‘বিদায় ভাষণে ট্রাম্প: যা করার জন্য এসেছিলাম, করেছি’- এই শিরোনামে জার্মানভিত্তিক সংবাদ মাধ্যম ডয়েচে ভেলে নিউজ করেছে। আর যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএন বলছে, ট্রাম্প বিদায়ের আগে ক্ষমা করছেন কয়েকজনকে। তাদের শিরোনাম-‘ট্রাম্পের শেষ মুহূর্তের ক্ষমার মধ্যে রয়েছে ব্যানন, লিল ওয়েইন এবং আরও কয়েকজন’।
আরেক শক্তিশালী গণমাধ্যম বিবিসি একই রকম শিরোনাম করেছে। তারা বলছে, ট্রাম্পের প্রাক্তন সহায়ক স্টিভ ব্যাননসহ, কয়েক ডজনকে ক্ষমা করেছেন ট্রাম্প। ফিনান্সসিয়্যাল টাইমস বলছে, ‘শেষবারের মত হোয়াইট হাউসে ট্রাম্প’।
 
এছাড়াও ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ট্রাম্পকে নিয়ে লিখেছে, ‘ফ্লোরিডা স্টেটকে স্থায়ী বাড়ি বানাচ্ছে ডোনাল্ড ট্রাম্প’।
তবে গণমাধ্যম তাকে পাত্তা না দিলেও, প্রেসিডেন্ট হিসাবে ইতিহাসে নাম তুলে ফেলেছেন ট্রাম্প। তিনিই একমাত্র মার্কিন প্রেসিডেন্ট, যাঁর বিরুদ্ধে দুইবার ইমপিচমেন্ট প্রস্তাব নেয়া হয়েছে। দ্বিতীয় ইমপিচমেন্ট প্রস্তাব হাউস অফ রিপ্রেজেন্টেটিভে অনুমোদিত হয়েছে। এবং তা সিনেটে গেছে। ট্রাম্প দায়িত্ব ছাড়ার পর সেই প্রস্তাব নিয়ে সিনেটে আলোচনা ও ভোটাভুটি হবে এবং প্রস্তাব অনুমোদিত হলে তিনি আর কখনওই প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন না। মাত্র ৩৪ শতাংশ অ্যাপ্রুভাল রেটিং নিয়ে তিনি হোয়াইট হাউস থেকে বিদায় নিচ্ছেন।