কাবুলে নতুন মিডিয়া ওয়াচডগ গ্রুপের আত্মপ্রকাশ


কাবুলে নতুন মিডিয়া ওয়াচডগ গ্রুপের আত্মপ্রকাশ

সাংবাদিকদের মুখোমুখি তালেবান নেতারা। ছবি : সংগৃহীত

 

কাবুলে একটি নতুন মিডিয়া ওয়াচডগ উদ্বোধন করা হয়েছে। মত প্রকাশের স্বাধীনতা এবং আফগান মিডিয়া সম্প্রদায়কে রক্ষা করার অঙ্গীকার করেছেন মিডিয়াটির কর্মকর্তারা।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী সাংবাদিক ও গণমাধ্যমের নেতারা উদ্বেগ প্রকাশ করে বলেন, অনেক সংগঠন নিজেদের স্বার্থে সাংবাদিক পদবির অপব্যবহার করছে। খবর টোলো নিউজ।

১৮ নভেম্বর, বৃহস্পতিবার নতুন প্রকাশিত এ সংগঠনের নাম নেহাদ রসনা-ই-আফগানিস্তান। আফগান সাংবাদিক নাজিফা বলেন, ‘কিছু সংগঠন সাংবাদিকদের জন্য কাজ করার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু আমরা দেখেছি, তারা কোনো ইতিবাচক ফলাফল আনতে পারেনি’।

সংস্থার প্রধান আবুজার সারম বলেন, ‘আমরা নারী সাংবাদিকদের মর্যাদা নিয়ে আফগান সরকারের সাথে আলোচনা করেছি। মিডিয়া পরিবারে চলমান সমস্যা আমাদের এই সংগঠন তৈরিতে অনুপ্রেরণা দিয়েছে’।

সংস্থাটি এমন সময় আত্মপ্রকাশ করল যখন আফগানিস্তানের জাতীয় সাংবাদিক ইউনিয়ন বলছে, ৭০ শতাংশেরও বেশি মিডিয়া সংস্থা গুরুতর অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং তথ্য জানার ওপর বিধিনিষেধের কারণে কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

এদিকে, গত বৃহস্পতিবার কাবুল প্রদেশের পাঘমান জেলায় নূর টিভির উপস্থাপক কামরানের লাশ দাফন করা হয়। ইরান সফরে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় তার মৃত্যু হয়। ৩৫ বছর বয়সী কামরান গত আট বছর ধরে বেশ কয়েকটি মিডিয়া প্রতিষ্ঠানে কাজ করছিলেন।