চীন-যুক্তরাষ্ট্র সাংবাদিকদের ওপর নিষেধাজ্ঞা শিথিলে সম্মত  


চীন-যুক্তরাষ্ট্র সাংবাদিকদের ওপর নিষেধাজ্ঞা শিথিলে সম্মত  

ছবি : সংগৃহীত

 

চীন ও যুক্তরাষ্ট্র একে অপরের সাংবাদিকদের ওপর ভ্রমণ ও ভিসা নিষেধাজ্ঞা শিথিল করতে সম্মত হয়েছে।

দীর্ঘদিন ধরেই চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে সম্পর্ক ভালো নেই। যা চরম আকারে পৌঁছায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে। তবে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে ওয়াশিংটন-বেইজিং সম্পর্ক কোন দিকে যাচ্ছে তা এখনো নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। এমন পরিস্থিতির মধ্যেই সাংবাদিকদের ওপর ভ্রমণ ও ভিসা নিষেধাজ্ঞা শিথিল করতে সম্মত হয়েছে দেশ দুটি। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৬ নভেম্বর, মঙ্গলবার এক ভার্চুয়াল আলোচনায় বসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানেই তারা এ বিষয়ে সম্মত হয়েছেন। ফলে এখন থেকে দেশ দুটির সাংবাদিকরা অনেকটা স্বাধীনভাবেই যুক্তরাষ্ট্র ও চীনে যাতায়াত করতে পারবে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম চায়না ডেইলি বলছে, দুই প্রেসিডেন্টের এই উদ্যোগ গত এক বছরেরও বেশি সময় ধরা চলা কঠিন আলোচনার ফল। এর অধীনে, উভয় দেশের সরকার সাংবাদিকদের ভিসার বৈধতার মেয়াদ তিন মাস থেকে এক বছর পর্যন্ত বাড়াবে। অবশ্য যদি তারা সব প্রযোজ্য আইনের আওতায় বৈধ হয় তাহলেই কেবল এটা করা হবে।

এর আগে যুক্তরাষ্ট্র ও চীনের সাংবাদিকরা একে অপরের দেশে স্বাধীনভাবে যাতায়াত করতে পারতেন না। তাদের ওপর নিষেধাজ্ঞা ছিল। মূলত সেটিই এখন তুলে নেয়া হচ্ছে।