মুক্তি পাচ্ছেন না মার্কিন সাংবাদিক, নতুন অভিযোগ দায়ের


মুক্তি পাচ্ছেন না মার্কিন সাংবাদিক, নতুন অভিযোগ দায়ের

ছবি : সংগৃহীত

 

মুক্তি মিলছে না মার্কিন সাংবাদিক ড্যানি ফেন্সটারের। তার জামিন নামঞ্জুর করেছে মিয়ানমারের আদালত। গেল পাঁচ মাস ধরে কারাবন্দি রয়েছেন ড্যানি ফেন্সটার। জামিনের পরিবর্তে নতুন করে অভিযোগ দায়ের করা হয়েছে তার বিরুদ্ধে।

ফেন্সটারের বিরুদ্ধে এরই মধ্যে মিথ্য ও উসকানিমূলক তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। এর জন্য তাকে তিন বছরের সাজা ভোগ করতে হবে। তার বিরুদ্ধে অবৈধ বিরোধী দলগুলোর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে অ্যাসোসিয়েশন অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছে। এই অভিযোগেও দুই থেকে তিন বছরের কারাদণ্ড হতে পারে।

ফেন্সটারের আইনজীবী থান জ অং বলেন, ‘বুধবার তার বিরুদ্ধে নতুন করে অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। ভিসার শর্ত লঙ্ঘন করায় ছয় মাস থেকে পাঁচ বছরের জেল হতে পারে তার’।

জাতিসংঘের সাবেক মার্কিন রাষ্ট্রদূত বিল রিচার্ডসনের মিয়ানমার সফরের সময়ই আদালত ওই সাংবাদিকের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিল। রিচার্ডসন জানিয়েছেন, তিনি  মিয়ানমারের সামরিক সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মানবিক সহায়তা নিয়ে আলোচনা করতেই সফর করছেন।

গত ১ ফেব্রুয়ারি বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমার সামরিক বাহিনী। সে সময় দেশটির বেসামরিক সরকারের প্রধান অং সান সু চিসহ আরো বেশ কয়েকজন কর্মকর্তাকে আটক করা হয়।

তার এক সপ্তাহ পর থেকেই সামরিক সরকারের বিরুদ্ধে রাজপথে নামে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বেসামরিক সরকারের সঙ্গে জান্তা সরকারের বিক্ষোভে অনেক মানুষ প্রাণ হারিয়েছে। আটক করা হয়েছে হাজার হাজার মানুষকে।