আবারো সেবা বন্ধের বিড়ম্বনায় ফেসবুক, ইনস্টাগ্রাম


আবারো সেবা বন্ধের বিড়ম্বনায় ফেসবুক, ইনস্টাগ্রাম

ছবি : সংগৃহীত

 

আবারো বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বার্তা পাঠানোর অ্যাপ মেসেঞ্জারে ও ইনস্টাগ্রামের বার্তা আদান-প্রদানের সেবা বন্ধের ঘটনা ঘটেছে। তবে কাজ করেছে হোয়াটস আপ। ৩ অক্টোবর বুধবার সন্ধ্যার পর থেকেই বিভিন্ন দেশ থেকে ফেসবুকের বার্তা পাঠানোর প্ল্যাটফর্ম মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের বার্তা আদানপ্রদান সেবা ব্যাহত হওয়ার খবর পাওয়া যায়।

মেটা প্ল্যাটফর্মস করপোরেশনের একজন মুখপাত্র ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, ‘ব্যবহারকারীদের অনেকে মেসেঞ্জার, ওয়ার্কপ্লেস চ্যাট ও ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজ (ডিএম) ব্যবহারে সমস্যা দেখেছেন।’

হঠাৎ এই সমস্যায় ফেসবুক ও টুইটারসহ বিভিন্ন প্ল্যাটফর্মে কথা বলতে শুরু করেন ব্যবহারকারীরা। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল ও ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে এসব কথা জানানো হয়েছে।

এ নিয়ে তৃতীয়বার বন্ধের সম্মুখীন হলো মেটা প্ল্যাটফর্মস করপোরেশনের প্রতিষ্ঠান ফেসবুক।

ওয়েবসাইট বন্ধের হালনাগাদ তথ্য সংগ্রহকারী ‘ডাউনডিটেক্টর’ জানায়, যুক্তরাষ্ট্র ও কানাডার পূর্বাঞ্চলীয় সময় অনুযায়ী, বুধবার বেলা ২টার দিকে এ ঘটনার সূত্রপাত হয়।

গত ৪ অক্টোবর প্রায় ছয় ঘণ্টা বন্ধ ছিল ফেসবুক। কয়েকদিন পর ইনস্টাগ্রাম, ফেসবুক, মেসেঞ্জার ও হোয়াটস্যাপ সংক্ষিপ্ত সময়ের জন্য বন্ধ ছিল।

ফেসবুক মেসেঞ্জার তাদের টুইটার অ্যাকাউন্ট পোস্টে বলে, ‘না, আপনার ওয়াইফাই বন্ধ হয়নি। আমরা যতো দ্রুত সম্ভব স্বাভাবিক অবস্থায় ফেরার চেষ্টা করছি।’ ওই পোস্টে মেসেঞ্জারডাউন হ্যাশট্যাগ ব্যবহার করেছে।

অন্যদিকে, ইনস্টাগ্রাম এক পোস্টে এ পরিস্থিতির জন্য ক্ষমা চেয়েছে।