৪ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা


৪ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

ছবি : সংগৃহীত

 

সংবাদ প্রকাশের জের ধরে পাবনার চার সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। ২ নভেম্বর, মঙ্গলবার মামলার বিষয়টি জানতে পারেন সাংবাদিকরা।

পাবনার ভাঙ্গুড়া পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুল আলিমের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের সংবাদ প্রকাশ ও তা ফেসবুকে শেয়ার করার পরিপ্রেক্ষিতে ২৭ অক্টোবর এ মামলা করা হয়।

মামলার বিবাদীরা হলেন- ভাঙ্গুড়া প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ সময়ের প্রতিনিধি রায়হান আলী, প্রতিদিনের সংবাদের ভাঙ্গুড়া উপজেলা প্রতিনিধি সিরাজুল ইসলাম আপন, আলোকিত সকাল পত্রিকার প্রতিনিধি মেহেদি হাসান রানা ও আব্দুল আজিজ।

খোঁজ নিয়ে জানা যায়, আব্দুল আলিমের বিরুদ্ধে গত ৮ অক্টোবর এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠলে ভুক্তভোগী কিশোরীর অভিযোগের ভিত্তিতে ২৫ অক্টোবর স্থানীয় বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এ সংবাদ রায়হান আলী, সিরাজুল ইসলাম আপন, আব্দুল আজিজ ও মেহেদী হাসান রানা ফেসবুকে নিজেদের প্রোফাইলে শেয়ার করেন। ঘটনার দুই দিন পর আব্দুল আলিম এ চার জনের বিরুদ্ধে আইসিটি অ্যাক্টে মামলা দায়ের করেন।

আইসিটি মামলা দায়েরের চার দিন পর ওই কিশোরীর বাবা আব্দুল আলিমসহ তিন জনকে আসামি করে ভাঙ্গুড়া থানায় একটি ধর্ষণ মামলা করেন। পরে গত রোববার কিশোরীর স্বাস্থ্য পরীক্ষাসহ পাবনার আদালতে জবানবন্দি নেয়া হয়।

পুলিশ জানিয়েছে, আদালতের নির্দেশ অনুযায়ী ধর্ষণ মামলার তদন্ত চলছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার বিবাদী সিরাজুল ইসলাম আপন বলেন, ‘ধর্ষণের ঘটনায় মামলা হওয়ার তিন দিন পরও আসামি গ্রেপ্তার হয়নি। উল্টো সাংবাদিকদের ভয়-ভীতি দেখানোর জন্য আইসিটি অ্যাক্টে মামলা হয়েছে। আমরা এ মামলা আইনিভাবে মোকাবিলা করব’।

এ বিষয়ে আব্দুল আলীম বলেন, ‘মিথ্যা সংবাদ পরিবেশন করে সামাজিকভাবে আমাকে হেয় করা হয়েছে। তাই তাদের বিরুদ্ধে আইসিটি অ্যাক্টে মামলা করেছি। অভিযুক্তরা সবাই সংঘবদ্ধ চোর সিন্ডিকেটের সঙ্গে জড়িত’।

ভাঙ্গুড়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফয়সাল বিন আহসান বলেন, ‘এমন একটি মামলা হয়েছে বলে শুনেছি’।