নিরাপত্তারক্ষীদের দিয়ে সাংবাদিকদের মারধরের অভিযোগ


নিরাপত্তারক্ষীদের দিয়ে সাংবাদিকদের মারধরের অভিযোগ

ছবি : সংগৃহীত

 

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর বিরুদ্ধে ব্রাজিলের সাংবাদিকদের মারধর করার নির্দেশ দেয়ার অভিযোগ উঠেছে।

জি-২০ সম্মেলনে নিরাপত্তারক্ষীদের দিয়ে ব্রাজিলের সাংবাদিকদের মারধর করিয়েছেন বলে দাবি করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ব্রাজিলের ‘ও গ্লোবো’ পত্রিকা বলছে, ১ নভেম্বর, রোববার জি-২০ সম্মেলনের কোনো অনুষ্ঠানে ব্রাজিলের প্রেসিডেন্ট কেন যোগ দেননি, বলসোনারোকে এমন প্রশ্ন করেছিলেন টিভি গ্লোবোর সাংবাদিক লিওনার্দো মন্টেরিও। এ প্রশ্ন করার পরই বলসোনারোর নিরাপত্তারক্ষীরা এই সাংবাদিকের ওপর চড়াও হোন। তারা তার পেটে ঘুষি মারেন। তাকে ধাক্কা মারেন।

ব্রাজিলের আরেক সংবাদমাধ্যম ইউওএলের সাংবাদিক জামিল শাদে এ ঘটনার ভিডিওচিত্র ধারণ করেন। ভিডিওতে দেখা যায়, ঘটনাস্থলে বিশৃঙ্খল এক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। একদিকে বলসোনারোর নিরাপত্তারক্ষীরা সাংবাদিকদের ধাক্কাধাক্কি করছেন, অন্যদিকে সাংবাদিকদের গালাগালি করছেন বলসোনারোর সমর্থকেরা।

সাংবাদিকদের মারধর-হেনস্তার অভিযোগে অভিযুক্ত নিরাপত্তারক্ষীরা ব্রাজিলের নাকি ইতালির, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ‘ও গ্লোবো’ পত্রিকার প্রতিবেদনে দাবি করা হয়, একদল ইতালীয় নিরাপত্তারক্ষীকে বলসোনারোর নিরাপত্তার দায়িত্ব দেয়া হয়েছিল।

ঘটনার বিষয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করে রয়টার্স।

সাংবাদিকদের মারধর ও বিশ্বনেতাদের সঙ্গে ছবিতে বলসোনারোর অনুপস্থিতির বিষয়ে জানতে চাওয়া হলে ব্রাজিলের প্রেসিডেন্ট কার্যালয় তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি। বিষয়টি নিয়ে জি-২০ প্রেস টিমও তাৎক্ষণিক মন্তব্য করেনি।

ব্রাজিলের সাংবাদিকদের সঙ্গে বলসোনারোর সম্পর্ক আগে থেকেই তিক্ত।  আগে থেকেই তিনি অভিযোগ করে আসছেন যে সাংবাদিকেরা তার বিরুদ্ধে ভুয়া সংবাদ প্রকাশ করছেন।