রাজশাহী বোয়ালিয়ার ওসিকে প্রত্যাহারের দাবি সাংবাদিকদের


রাজশাহী বোয়ালিয়ার ওসিকে প্রত্যাহারের দাবি সাংবাদিকদের

ছবি : সংগৃহীত

রাজশাহীর বোয়ালিয়ার ওসি নিবারণ চন্দ্র বর্মণকে প্রত্যাহারের দাবি ও ‘ভুঁইফোঁড়’ সাংবাদিক সংগঠন রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন রাজশাহীর মূলধারার সাংবাদিকরা। তিন দিনের মধ্যে ওসি নিবারণ চন্দ্র বর্মণকে প্রত্যাহার না করলে বুধবার দুপুর ১২টায় বোয়ালিয়া থানা ঘেরাও করার ঘোষণা দেন তারা।

৩১ অক্টোবর, রবিবার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নগরীর শহীদ কামারুজ্জামান চত্বরে সড়ক অবরোধ করে বিক্ষোভরত অবস্থায় এ ঘোষণা দেন সাংবাদিকরা।

রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের সদস্যদের অধিকাংশরই কোনো গণমাধ্যম নেই উল্লেখ করে সাংবাদিক নেতারা বলেন, ‘সংগঠনটির সদস্যদের অধিকাংশরই কোনো গণমাধ্যম নেই। কেউ ফুটপাতের খাবারের দোকানি, কেউ ছিনতাইকারী, কেউ মাদক ব্যবসায়ী। হঠাৎ করেই তারা 'সাংবাদিক' বনে গেছেন। নামসর্বস্ব অনলাইন আর নিজেদের ফেসবুকের টাইমলাইনে কিছু লেখা পোস্ট করেই তারা নিজেদের সাংবাদিক দাবি করে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা আর সাধারণ মানুষকে জিম্মি করে চাঁদাবাজি করছেন’।

বিক্ষোভে সাংবাদিক নেতারা দাবি করেন, সরকারি কর্মকর্তাদের কাছ থেকে চাঁদা না পেয়ে তাদের বিরুদ্ধে বরেন্দ্র প্রেসক্লাবের সদস্যরা মানববন্ধন করেন। বিষয়টি নিয়ে কথা বলতে গেলে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলামসহ কয়েকজনের ওপর হামলা চালায় রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের সদস্যরা। তাকে রক্ষা করতে গেলে জ্যেষ্ঠ ফটোসাংবাদিক সেলিম জাহাঙ্গীর, স্থানীয় সাংবাদিক রাজু আহমেদ এবং কাবিল হোসেনকেও লাঞ্ছিত করা হয়।

এছাড়া অপসাংবাদিকতাকে প্রশ্রয় দেয়ার অভিযোগে এসময় তারা বোয়ালিয়া থানার ওসি নিবারণ চন্দ্র বর্মণের প্রত্যাহার দাবি করেন।

সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম বলেন, ‘হামলাকারীরা গ্রেপ্তার হবে বলে পুলিশের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছে। আর পুলিশ কমিশনার বোয়ালিয়ার ওসি নিবারণ চন্দ্র বর্মণকে প্রত্যাহার করতে তিন দিন সময় চেয়েছেন। ওসি প্রত্যাহার না হলে বুধবার দুপুর ১২টায় বোয়ালিয়া থানা ঘেরাও করা হবে’।

সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক তানজিমুল হকের আহ্বানে কামরুজ্জামান চত্বরে সড়ক অবরোধ করে অবস্থান ধর্মঘটে বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব রাশেদ রিপন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মোহাম্মদ আজাদ, ডেইলি স্টারের স্টাফ রিপোর্টার আনোয়ার আলী হিমু, সমকালের ব্যুরো প্রধান সৌরভ হাবিব, আরইউজের কার্যনির্বাহী কমিটির সদস্য বদরুল হাসান লিটনসহ শহরের মূলধারার গণমাধ্যমকর্মীরা।