সাইবার নিরাপত্তা কন্টেন্ট তৈরি করে বিজয়ী ৫ শিক্ষার্থী


সাইবার নিরাপত্তা কন্টেন্ট তৈরি করে বিজয়ী ৫ শিক্ষার্থী

ছবি : সংগৃহীত

 

সাইবার নিরাপত্তা ও ডিজিটাল সাক্ষরতার উপর অনলাইন কনটেন্ট তৈরি করে ল্যাপটপ জিতেছে ৫ শিক্ষার্থী। মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে তিনজন এবং বরিশালের দুইজন কিশোর এই পুরস্কার জিতেছে।

২৩ অক্টোবর, শনিবার অনলাইন ইভেন্ট অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এতে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান, মোঃ আফজাল হোসেন সারওয়ার, পলিসি স্পেশালিস্ট (এডুকেশনাল ইনোভেশন), এটুআই এবং এমডি জাকারিয়া, সিনিয়র প্রোগ্রাম অফিসার, দ্য এশিয়া ফাউন্ডেশন-বাংলাদেশ।

বিজয়ীদের মধ্যে রয়েছে অনন্ত দুর্বা, অগ্নিভ প্রাঞ্জণ, শ্রীমঙ্গলের দেবশ্রী যাদব এবং বরিশালের জান্নাতি আক্তার তুভা এবং কথক বিশ্বাস।

ইউএস স্টেট ডিপার্টমেন্টের সাউথ এশিয়া গভর্ন্যান্স ফান্ডের অর্থায়নে এবং এশিয়া ফাউন্ডেশন-বাংলাদেশ দ্বারা পরিচালিত “বিয়িং সেফ, বিয়িং সাইবার পজিটিভ” শীর্ষক একটি প্রকল্পের অধীনে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। এই প্রকল্পের অধীনে, ইউল্যাবের সেন্টার ফর ক্রিটিক্যাল অ্যান্ড কোয়ালিটেটিভ স্টাডিজ-সিকিউএস বাংলাদেশের নগর কেন্দ্রের বাইরে বসবাসকারী ১৩ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবহারের ধরণ বোঝার জন্য একটি বেসলাইন জরিপ পরিচালনা করে।

সমাপনী বক্তব্যে, সিকিউএস-এর পরিচালক এবং প্রকল্পের প্রধান প্রফেসর সুমন রহমান বলেন, ‘আমরা এই কিশোর-কিশোরীদের সাইবার-পজিটিভ বলি কারণ তারা বিপদ দেখে সাইবার জগতে লুকিয়ে থাকে না বা পালিয়ে যায় না, বরং তারা সাইবার নিরাপত্তার বিষয়বস্তু তৈরি করেছে এবং নিজেদের এবং তাদের সহকর্মীদের জন্য একটি নিরাপদ ভার্চুয়াল জগতে প্রবেশের লক্ষ্যে তাদের সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়ে দেয়া হয়েছে’।