নারীদের বিক্ষোভ মিছিলে আবারো সাংবাদিক পেটালো তালেবান


নারীদের বিক্ষোভ মিছিলে আবারো সাংবাদিক পেটালো তালেবান

ছবি : সংগৃহীত

 

কাবুলে সংবাদ সংগ্রহ করতে গিয়ে তালেবানদের হামলার শিকার হয়েছেন কয়েকজন সাংবাদিক। ২১ অক্টোবর, বৃহস্পতিবার দেশটির শিক্ষা ও অর্থ মন্ত্রণালয়ের পাশে নারীদের একটি বিক্ষোভ কর্মসূচির খবর সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন তারা।

ফরাসি বার্তা সংস্থা এএফপি বরাতে জানা যায়, বিভিন্ন রঙের হিজাব পরে মিছিলে অংশ নেয়া নারীরা স্লোগান দেন, ‘শিক্ষাকে নিয়ে রাজনীতি করবেন না’। কয়েকজন নারীর হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমাদের কাজ ও শিক্ষার অধিকার নেই’, ‘বেকারত্ব, দারিদ্র্য ও ক্ষুধা’।

এএফপির এক সাংবাদিক জানান, তালেবান কর্তৃপক্ষ নারীদের প্রায় দেড় ঘণ্টা বিনা বাধায় মিছিল করতে দেয়। তবে বিদেশি এক সাংবাদিককে রাইফেলের বাট দিয়ে আঘাত করে ও লাথি মারে এক তালেবান। একইসঙ্গে পেছন থেকে আরেকজন তাকে ঘুসি মারেন। সে সাংবাদিক ছাড়াও আরও অন্তত দুই সাংবাদিককে সেসময় পিটিয়ে আহত করে তালেবানরা।

আয়োজকদের একজন জাহরা মোহাম্মদী জানান, ঝুঁকিতে থাকার পরও তারা এই মিছিল আয়োজন করেছেন। তিনি বলেন, ‘পরিস্থিতি এমন যে, তালেবান কোনও কিছুকেই শ্রদ্ধা করে না: সাংবাদিক না, বিদেশি ও স্থানীয় নারীদের না। মেয়েদের স্কুল অবশ্যই চালু হওয়া উচিত। কিন্তু তালেবান আমাদের এই অধিকার কেড়ে নিয়েছে।

এএফপি জানায়, নারীদের মিছিলের পাশাপাশি শিশুদেরও হাঁটতে দেখা গেছে। তবে এটি স্পষ্ট নয় যে, তারা মিছিলের অংশ ছিল কিনা।