সাংবাদিক হত্যা মামলায় বিতর্কিত ধর্মগুরুর যাবজ্জীবন কারাদণ্ড


সাংবাদিক হত্যা মামলায় বিতর্কিত ধর্মগুরুর যাবজ্জীবন কারাদণ্ড

ছবি : সংগৃহীত

 

ভারতের বিতর্কিত ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ড ও ৩১ লাখ রুপি জরিমানা করেছে দেশটির একটি আদালত। সাংবাদিক হত্যা মামলায় তাকে এই শাস্তি দেয়া হয়।

২০০২ সালের ১০ জুলাই খুন হন সাংবাদিক ও রাম রহিমের তৎকালীন ম্যানেজার রণজিৎ সিং। তিনি ডেরা সচ্চা সৌদার অনুগামীও ছিলেন। কিন্তু পরবর্তীতে রাম রহিমের বিরুদ্ধে ডেরার নারীদের ওপর যৌন নির্যাতনের অভিযোগ উঠে। সেসব অভিযোগ বেনামি চিঠির মাধ্যমে ছড়িয়ে দেওয়ার পেছনে রণজিতের হাত ছিল বলে সন্দেহ করা হয়। পরে তাকে গুলি করে হত্যা করে অভিযুক্তরা।

সিবিআই-এর চার্জশিটেও উল্লেখ করা হয়, ডেরা প্রধানের সন্দেহ ছিল, বেনামি চিঠি ছড়িয়ে দেওয়ার পিছনে ছিলেন রণজিৎই। সেই কারণেই তাকে খুনের চক্রান্ত করা হয়। সেই ঘটনার ১৯ বছরেরও বেশি সময় পর সোমবার সাজা ঘোষণা করা হলো।

এই মামলায় তার সঙ্গে আরও চারজনেরও একই সাজা দেয়া হয়েছে। তারা হলেন, কৃষণ লাল, জশবীর সিং, অবতার সিং এবং সবদিল। যাবজ্জীবন কারাদণ্ডের সঙ্গে ৩১ লাখ রুপি জরিমানাও করা হয়েছে রাম রহিমকে। বাকি দোষীদের ৫০ হাজার রুপি করে জরিমানা করা হয়েছে। এই জরিমানার ৫০ শতাংশ দেয়া হবে রণজিৎ সিংয়ের পরিবারের কাছে। বছর খানেক আগে এ ঘটনায় জড়িত আরও একজন আগে মারা গেছেন।

রণজিৎ হত্যা মামলায় চলতি মাসের শুরুর দিকেই পাঁচজনকে দোষী সাব্যস্ত করেছিল আদালত। ২০১৭ সাল থেকে দুইজনকে ধর্ষণের অভিযোগে রোহতক জেলার কারাগারে রয়েছেন রাম রহিম। সেখানে থাকা অবস্থাতেই শাস্তির কথা জানতে পারেন স্বঘোষিত এই ধর্মগুরু।