ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় দুই সাংবাদিকের জামিন


ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় দুই সাংবাদিকের জামিন

ছবি : সংগৃহীত

 

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় জামিন পেয়েছেন নারায়ণগঞ্জের প্রবীণ সাংবাদিক দৈনিক ইত্তেফাকের হাবিবুর রহমান বাদল ও  দৈনিক যুগান্তরের রাজু আহমেদ।

ঢাকা সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক আস-সামছ জগলুল হোসেন  ১৭ অক্টোবর, রবিবার তাদের জামিন মঞ্জুর করেন।

সিনিয়র সাংবাদিক অ্যাডভোকেট তোফায়েল হোসাইন তাদের পক্ষে মামলাটি পরিচালনা করেন।

জানা যায়, ২০১৭ সালের ১৫ এপ্রিল মেয়র সেলিনা হায়াত আইভীর ছোটভাই নারায়ণগঞ্জ জেলা যুবলীগের সহ-সভাপতি আলী রেজা রিপন নারায়ণগঞ্জ সদর মডেল থানায় দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার হাবিবুর রহমান বাদলের বিরুদ্ধে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি আইনে (ডিজিটাল নিরাপত্তা আইন) একটি মামলা দায়ের করেন। ওই দিন যুগান্তর ও ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি রাজু আহমেদের বিরুদ্ধেও একই আইনে অপর একটি মামলা দায়ের করেছিলেন।

মামলাটি প্রথমে নারায়ণগঞ্জ সদর থানা পুলিশ ও পরবর্তী পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) নারায়ণগঞ্জ তদন্ত করে। ওই তদন্তে উভয় মামলায় সিআইডি চূড়ান্ত রিপোর্ট দাখিল করে বিবাদীদের মামলা থেকে অব্যাহতির মত দেয়। কিন্তু এ রিপোর্টের বিরুদ্ধে বাদীপক্ষ নারাজি দিলে পরবর্তীতে মামলাটি পিবিআই নারায়ণগঞ্জ তদন্ত সম্পন্ন করে।

অভিযোগ রয়েছে, পিবিআইয়ের তদন্তকারী কর্মকর্তা একপেশে তদন্তের পর এ মামলা ২টিতে চার্জশিট দাখিল করলে প্রচলিত আইন অনুযায়ী মামলা ২টি ঢাকা সাইবার ট্রাইব্যুনাল আদালতে প্রেরণ করেন জেলা ও দায়রা আদালত। রবিবার ওই মামলায় শুনানি শেষে আদালতের বিচারক ২ জনকে জামিন দেন।

এসময় বিবাদীপক্ষের আইনজীবী তোফায়েল হোসাইন বলেন, 'আদালতের বিচারক শুনানি শেষে বিবাদীদের স্থায়ী জামিন দিয়েছেন।'