সাংবাদিকদের অনলাইন হয়রানি থেকে সুরক্ষা দেবে ফেসবুক


সাংবাদিকদের অনলাইন হয়রানি থেকে সুরক্ষা দেবে ফেসবুক

ছবি : সংগৃহীত

 

বর্তমান সময়ে অনেক পাবলিক ফিগারকেই সোস্যাল মিডিয়ায় অনলাইনে হেনস্থা বা হয়রানির শিকার হতে হয়। আর এই অনলাইনে তাদের হেনস্তা বা হয়রানি প্রতিরোধে কাজ করবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

১৩ অক্টোবর, বুধবার বার্তা সংস্থা রয়টার্স জানায়, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের 'অনৈচ্ছিক' জনগুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে গণ্য করে অনলাইনে তাদের হেনস্তা বা হয়রানি প্রতিরোধে কাজ করবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, এসব জানায়, ফেসবুকের বৈশ্বিক নিরাপত্তা প্রধান এক সাক্ষাতকারে এ তথ্য জানিয়েছেন।

ফেসবুক মনে করে সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা সমাজে তাদের কাজের মাধ্যমে পরিচিত হোন। সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন প্রকাশ পায়। এতে উঠে আসে ফেসবুকের কয়েকজন হাই প্রোফাইল ব্যবহারকারীকে প্রতিষ্ঠানের প্রচলিত নিয়মের আওতা থেকে বাদ দেয়ার প্রভাব উঠে আসে।

এছাড়া, প্রতিষ্ঠানটির 'ক্রস চেক' ব্যবস্থাও প্রকাশ্যে চলে আসে। অনলাইন আলোচনায় সুরক্ষার ক্ষেত্রে ফেসবুক সাধারণ ব্যবহারকারীদের থেকে জনগুরুত্বপূর্ণ ব্যক্তিদের আলাদাভাবে বিবেচনা করে। যেমন, ব্যবহারকারীরা সাধারণত অনলাইন আলোচনায় কোনো তারকার মৃত্যু কামনা করতে পারেন, যদি না তারা সেই তারকার নাম সরাসরি উচ্চারণ করেন বা তাকে ট্যাগ করেন। ফেসবুকের নিয়ম অনুযায়ী, ব্যবহারকারীরা কোনো সাধারণ নাগরিকের মৃত্যু কামনা করতে পারেন না। এখন থেকে তারা কোনো সাংবাদিক, পাবলিক ফিগারের মৃত্যু কামনা করতে পারবেন না।

তবে এই তালিকায় আর কোন পেশাজীবীদের নাম আছে তা জানাতে অস্বীকার করে ফেসবুক বলেছে, এটি ঘটনার ভিত্তিতে পর্যালোচনা করা হবে।

বছরের শুরুতেই ফেসবুক জানায় তারা আমেরিকায় পুলিশের নির্যাতনে নিহত জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে উদযাপন, তিরস্কার ও প্রশংসামূলক কনটেন্ট সরিয়ে ফেলবে, কারণ, তিনি 'অনৈচ্ছিক' জনগুরুত্বপূর্ণ ব্যক্তি।

ফেসবুকের গ্লোবাল হেড অব সেফটি আন্তিগোনে দাভিস বলেন, ‘প্রতিষ্ঠানটি আক্রমণের ধরণের পরিধি বাড়াচ্ছে। জনগুরুত্বপূর্ণ ব্যক্তিদের হয়রানি প্রতিষ্ঠানটি মেনে নেবে না। যেমন নারী ও এলজিবিটিকিউদের ওপর চরম নিন্দামূলক কথা প্রতিষ্ঠানটির কাছে গ্রহণযোগ্য নয়।