পাকিস্তানে হামলার ঘটনায় সাংবাদিক নিহত


পাকিস্তানে হামলার ঘটনায় সাংবাদিক নিহত

ছবি : সংগৃহীত

পাকিস্তানে শহীদ জেহরি নামে এক সাংবাদিক নিহত হয়েছেন। দেশটির দক্ষিণাঞ্চলে হামলার ঘটনায় তিনি মারা যান। স্থানীয় আইনশৃঙ্খলাবাহিনী বলছেন, ঐ সাংবাদিককে লক্ষ্য করেই হামলা চালানো হয়েছে। নিহত সাংবাদিক জেহরি স্থানীয় টিভি চ্যানেল মেট্রো ১-এর সাংবাদিক ছিলেন। পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে প্রতিবেদক হিসেবে কাজ করছিলেন তিনি।

এক বিবৃতিতে জাতিগত বিচ্ছিন্নতাবাদী বেলুচ লিবারেশন আর্মি-বিএলএ হামলার দায় স্বীকার করেছে। পাকিস্তানের বৃহত্তম শহর করাচির পশ্চিমাঞ্চল থেকে প্রায় ২০ কিলোমিটার দূরের হাব শহরে এই হামলার ঘটনা ঘটে। গাড়ি চালিয়ে যাওয়ার সময় হামলার লক্ষ্যবস্তু হোন সাংবাদিক শহীদ জেহরি।

পুলিশ জানিয়েছে, ১০ অক্টোবর, রোববার রাতে ওই হামলার ঘটনা ঘটেছে। ইউনুস রাজা নামের এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেন, ‘হাব শহরের প্রধান একটি সড়কে স্থানীয় সময় রাত প্রায় ৮টার দিকে শহীদ জেহরির ওপর হামলা চালানো হয়’।

এছাড়া তিনি জানান, ওই সাংবাদিককে আহত অবস্থায় প্রথমে স্থানীয় জ্যাম গুলাম খান হাসপাতালে নেয়া হয়। পরে সেখান থেকে তাকে করাচিতে পাঠানো হয়। করাচির প্রধান সরকারি হাসপাতালে পৌঁছানোর কিছু সময় পরই শহীদ জেহরিকে মৃত ঘোষণা করা হয়। সেই রাতেই সশস্ত্র গোষ্ঠী বিএলএ ওই হামলার দায় স্বীকার করে। তারা দাবি করে, জেহরি পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর হয়ে কাজ করছিলেন।

এদিকে, পাকিস্তান ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্টস-পিএফইউজের প্রেসিডেন্ট শাহজাদা জুলফিকার আল জাজিরাকে জানিয়েছেন, সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা বেলুচিস্তান প্রদেশে সাংবাদিকদের ওপর হামলা চালানোর পর এ ধরণের অভিযোগই করে থাকে। ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত পাকিস্তানে কমপক্ষে ৬১ জন সাংবাদিক হামলার ঘটনায় নিহত হয়েছেন।